যে কারণে ছুটি চেয়েছেন সাকিব

উৎপল শুভ্র

৫ ডিসেম্বর ২০২১

যে কারণে ছুটি চেয়েছেন সাকিব

সাকিব আল হাসান

নিউজিল্যান্ড সফরে না যাওয়ার কারণ জানিয়ে রাতে ক্রিকেট বোর্ডে চিঠি দিয়েছেন সাকিব। একটি সূত্রে জানা গেছে, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বরাবর লেখা সেই চিঠিতে ছুটি চাওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ‘ফ্যামিলি রিজনস।’ অর্থাৎ পারিবারিক কারণ।  

সাকিব আল হাসান কি নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন নাকি যাচ্ছেন না? কোটি টাকার প্রশ্ন না বললেও এখন এটা লাখ টাকার প্রশ্নই। যাতে নতুন এক বিতর্কের সব সম্ভাবনাই মজুদ। বছরের শুরুতে আইপিএল খেলার জন্য সাকিবের শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ থেকে ছুটি নেওয়া নিয়ে বিতর্কের কথা নিশ্চয়ই ভুলে যাননি। এবার আবার আরও বড় বিতর্কের সম্ভাবনা বা আশঙ্কার কারণ, এরই মধ্যে সাকিবকে রেখে নিউজিল্যান্ডে দুই টেস্টের সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। 

পাকিস্তানের বিপক্ষে সিরিজের আগেই বাতাসে ভেসে বেড়াচ্ছিল, নিউজিল্যান্ড সফর থেকে ছুটি চেয়েছেন সাকিব। খবরটা ক্রিকেট বোর্ডের কোনো সূত্র থেকেই চাওর হয়েছে বলে অনুমান করাই যায়। তাহলে নিউজিল্যান্ড সফরের দলে আবার সাকিব আল হাসান আছেন কেন?

বিকেলে মিরপুরে বোর্ড সভাপতি নাজমুল হাসানের সংবাদ সম্মেলনের আগেই দল ঘোষণা করা হয়ে গেছে। সংবাদ সম্মেলনেও তাই প্রশ্নটা উঠল। যেটির জবাবে নাজমুল হাসান স্বীকার করেছেন যে, সাকিব তাঁকে মৌখিকভাবে নিউজিল্যান্ড যেতে না চাওয়ার কথা বলেছেন, 'আনুষ্ঠানিকভাবে সে কিছু বলেনি, অনানুষ্ঠানিকভাবে আমাকে খবর দিয়েছে । আমি বলেছি, না, আনুষ্ঠানিকভাবে জানাতে হবে, তারপরে দেখব।' 

বাংলাদেশ দলে সাকিবের গুরুত্বের কথা আবার বুঝিয়ে নাজমুল হাসান এ-ও বলেছেন, ‘দেখি কী ব্যাখ্যা, কারণ তো একটা দিতে হবে।' 

অবশেষে বোর্ডকে সেই কারণটা জানিয়ে রাতে চিঠি দিয়েছেন সাকিব। একটি সূত্রে জানা গেছে, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বরাবর লেখা সেই চিঠিতে ছুটি চাওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ‘ফ্যামিলি রিজনস।’ অর্থাৎ পারিবারিক কারণ। 

সেই ‘পারিবারিক কারণ’টা কী, চিঠিতে সাকিব তা ব্যাখ্যা করে বলেননি বলেই জানা গেছে। সংবাদ সম্মেলনে নাজমুল হাসানের কথায় পরিষ্কার ছিল, অতীতে বিভিন্ন সময়ের মতো সাকিব ছুটি চাইলেই এবার তা দিয়ে দেওয়ার সম্ভাবনা কম। হাতের ইনজুরির কারণে তামিম ইকবালও যে নেই, এটা উল্লেখ করেও বুঝিয়ে দিয়েছেন, সাকিবকে নিউজিল্যান্ড সফরে কতটা প্রয়োজন।

সাকিব ছুটি নেওয়ার কারণ হিসেবে যে ‘ফ্যামিলি রিজনস’-এর কথা উল্লেখ করেছেন, সেটির বিস্তারিত নিশ্চয়ই সাকিবের কাছে জানতে চাইবে বিসিবি। সেই কারণটা জানা না গেলেও সাকিবের ঘনিষ্ঠ একটা সূত্র থেকে জানা গেছে, সাকিব নিউজিল্যান্ড সফরে না যাওয়ার ব্যাপারে একেবারেই অনড় অবস্থানে আছেন। বিসিবি সেখান থেকে তাঁকে সরাতে পারবে কি না, এটাই এখন প্রশ্ন।

ওই যে শুরুতেই বললাম, কোটি টাকার প্রশ্ন না হলেও লাখ টাকার তো বটেই।
 

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×