সাদারটন কি জানেন?

উৎপল শুভ্র

১৬ নভেম্বর ২০২১

সাদারটন কি জানেন?

জেমস সাদারটনকে কেন মনে রাখতে হবে? কারণ টেস্ট ক্রিকেটের এমন দুটি রেকর্ড তাঁর অধিকারে, যা কোনোদিনই ভাঙার কোনো সম্ভাবনা নেই। কী সেই রেকর্ড?

টেস্ট খেলেছেন দুটি, রান করেছেন ৭, উইকেটও নিয়েছেন ৭টিই। এমন কোনো রেকর্ড তো নয়। জেমস সাদারটনকে তাহলে মনে রাখতে হবে কেন?

মনে না রেখে উপায় নেই, কারণ টেস্ট ক্রিকেটের রেকর্ডবুকের দুটি পাতা তাঁর নামেই বরাদ্দ। বরাদ্দ না লিখে ‘চিরস্থায়ী বন্দোবস্ত' লেখাই ভালো, কারণ রেকর্ড দুটি চিরদিন জেমস সাদারটনেরই থাকবে। একটি ভাঙার কোনো উপায় নেই, অন্যটি ভাঙার সম্ভাবনা নেই। কী এমন রেকর্ড?

সাদারটন খেলেছেন ইতিহাসের প্রথম দুটি টেস্টে, ১৮৭৭ সালে মেলবোর্নে ইতিহাসের প্রথম টেস্ট শুরুর দিন তাঁর বয়স ছিল...অনুমান করুন তো সর্বোচ্চ কত হতে পারে! বলেই দিই, 'মাত্র' ৪৯ বছর ১১৯ দিন! সবচেয়ে বেশি বয়সে টেস্ট অভিষেকের এই রেকর্ডের পরমায়ু যে টেস্ট ক্রিকেটের সমান, এ ব্যাপারে নিশ্চয়ই একমত হবেন। এটি ভাঙার কোনো সম্ভাবনাই নেই।

আর ভাঙার উপায় নেই কোন রেকর্ডটির? টেস্ট অভিষেকের বছর তিনেক পরই মারা গেছেন সাদারটন, মৃত্যুকে উইকেট দেওয়া প্রথম টেস্ট ক্রিকেটার তিনি। এই রেকর্ড কীভাবে ভাঙবে, বলুন! রেকর্ড দুটি সঙ্গে নিয়েই কবরে গেছেন সাদারটন, কিন্তু তিনি তা জানতেন না। ১৮৭৭ সালে আর দশটা ক্রিকেট সফরের মতোই জেমস লিলিহোয়াইটের ইংলিশ দল অস্ট্রেলিয়া সফরে গিয়ে মেলবোর্নে ওই দুটি ম্যাচ খেলেছিল। এটিকেই টেস্ট ক্রিকেটের শুরু বলে ধরা হয়েছে অনেক পরে। ১৮৮০ সালে ৫২ বছর ২১৩ দিন বয়সে পরপারে পাড়ি দেওয়ার সময় জেমস সাদারটন রেকর্ড-টেকর্ডের কথা দূরে থাক, এটুকুও জানতেন না যে, ইতিহাসের প্রথম টেস্টটি খেলে ফেলেছেন তিনি। এখনো কি জানেন?

পরে এক সময় মেলবোর্নের ওই ম্যাচ প্রথম টেস্টের মর্যাদা পেয়েছে, শত বছর পেরিয়ে যাওয়ার পরও টেস্ট ক্রিকেট টিকে আছে স্বমহিমায় এবং স্ফীত থেকে স্ফীততর হয়ে ওঠা সেটির রেকর্ডবুকের দুটি পাতা তাঁর...এসব খবর কি মৃত্যুর ওপারে পৌছায়?

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×