এখনো যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা

২০০৪ অলিম্পিক

উৎপল শুভ্র

২১ জুলাই ২০২১

এখনো যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা

দেশভিত্তিক লড়াইটা অবশ্য চিরকালই চীন-যুক্তরাষ্ট্রের। অলিম্পিকের একাদশতম দিন শেষেও প্রথম স্থান নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল চীন আর যুক্তরাষ্ট্রের।

প্রথম প্রকাশ: ২৫ আগস্ট ২০০৪। প্রথম আলো

এথেন্স অলিম্পিক গেমসের পদক তালিকায় শুরুর মতো এখনো চলছে যুক্তরাষ্ট্র ও চীনের লড়াই। একাদশ দিনে পা দিয়ে গেমস দেখছে শুরুর নামটি যুক্তরাষ্ট্র, তাদের অর্জন ৬৬টি পদক। কিন্তু চীন কি খুব পিছিয়ে? ৫০টি পদক তাদের। পদকের বিচারে পিছিয়ে বটে, কিন্তু সোনা জয়ের হিসাবে দু'দেশই সমানে সমান, ২৩টি করে সোনা জিতে তালিকার শীর্ষ নাম এখনো তারাই এবং তা অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ব্যবধান রেখেই। 

গতকাল পদক বণ্টনের ইভেন্টগুলো ছিল বাংলাদেশের সময় গভীর রাতের দিকে। তবে পদক নিয়ে বিতর্কটা শুরু হয়েছে দিনের শুরুতেই। ১৯৮৮ সালে বেন জনসনের সোনা কেড়ে নেওয়া হয়েছিল ড্রাগের কারণে, এবার আগেই ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে জেতা সোনা হারিয়েছেন একজন। রাশিয়ান শটপুটার ইরিনার পর কাল হাঙ্গেরির রবার্ট ফাজেকাসের জেতা সোনা কেড়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছে, পরশু ডিসকাস থ্রোতে প্রথম জায়গাটি নিশ্চিত করার পর নিয়মিত ডোপ টেস্টে নিজের মূত্রনমুনা বদলে দেওয়ার চেষ্টা করতে গিয়ে ধরা পড়েছেন ফাজেকাস। এই প্রথম কোনো অলিম্পিকে ড্রাগ নেওয়ার দায়ে অ্যাথলেটিকসের দুই চ্যাম্পিয়নের সোনার পদক কেড়ে নেওয়া হলো। ফাজেকাসের হারানো সোনাটি পাবেন লিথুয়ানিয়ার অ্যালেকনা। 

কালই রাশিয়া ঘোষণা করেছে জিমন্যাস্টিকসের কয়েকটি ফলের বিরুদ্ধে আপিল করবে তারা। এর মধ্যে পরশু অ্যালেক্সেই নেমভের হরাইজন্টাল বারের ফলও আছে। বিচারকরা কম পয়েন্ট দেওয়ায় দর্শক এদিন খেপে ওঠেন, মিনিট দশেক পারফরম্যান্স বন্ধও থাকে। শেষ পর্যন্ত পয়েন্ট বাড়ানো হলেও প্রথম তিনে জায়গা হয়নি নেমভের। পরশু এথেন্স দেখেছে আমেরিকার নতুন মাইকেল জনসনকে। ২০ বছর বয়সী জেরেমি ওয়েরিনার ৪০০ মিটারে সোনা জিতে চমকে দিয়েছেন সবাইকে, বাকি দুটি পদকও তার দেশের। তবে এদিন সিডনি চ্যাম্পিয়ন মোজাম্বিকের মারিয়া মুতোলাকে ৮০০ মিটারে হারিয়ে সবচেয়ে বড় চমক দিয়েছেন ইংল্যান্ডের কেলি হোমস। ব্রিটিশ স্প্রিন্টার নিজেই বিশ্বাস করতে পারছিলেন না যেন!

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
Add
Ispahani Mirzapore Tea
×
B