রোনালদো-মেসি: কোন বছরে কত গোল

উৎপলশুভ্রডটকম

৬ ডিসেম্বর ২০২১

রোনালদো-মেসি: কোন বছরে কত গোল

তাঁরা দুজন

বছরের পর বছর ক্লান্তিহীনভাবে গোল করে যাচ্ছেন তাঁরা দুজন। হিসাব রাখতে গিয়ে কখনো কখনো কি খেই হারিয়ে ফেলার দশাও হয় না? ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির বছরওয়ারী গোলের হিসাবটা তাই এক জায়গায় লিপিবদ্ধ করে রাখাটাই ভালো।

ফুটবল ইতিহাস এমন কিছু আগে দেখেনি। আর কোনোদিন দেখবে বলেও মনে হয় না। দুজন খেলোয়াড় দিনের পর দিন, বছরের পর বছর অবিশ্বাস্য ধারাবাহিকতায় খেলে যাচ্ছেন। সেরার প্রতিদ্বন্দ্বিতাকে পরিণত করেছেন দ্বৈরথে।

শুধু ভালো খেলে যাওয়াই তো নয়, সেই ভালো খেলা অনূদিত হচ্ছে গোলবন্যায়। দুজনের কেউই আউট অ্যান্ড আউট স্ট্রাইকার হিসেবে শুরু করেননি, এখনো হয়তো তা  নন, তারপরও গোল করাটাকে দুজনই বানিয়ে ফেলেছেন খাওয়া-ঘুমানোর মতোই প্রাত্যহিক অভ্যাসে।

ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির বছরওয়ারী গোলের হিসাবটা তাই বারবার দেখার মতোই। বয়সে মেসির চেয়ে আড়াই বছরের বড় রোনালদোর পেশাদার ক্যারিয়ারও শুরু দুই বছর আগে। ২০০২ সালে প্রথম মৌসুমে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং সিপির (তখন নাম ছিল স্পোর্টিং লিসবন) হয়ে ১৬ ম্যাচে রোনালদো করেছিলেন ৫ গোল। ২০০৪ সালে ৭ ম্যাচ খেলেও লিওনেল মেসির যেখানে কোনো গোল নেই। তখন যে মেসি বার্সেলোনায়, তা তো আর বলার প্রয়োজন আছে বলে মনে হয় না।

গোলসংখ্যাকে দুই অঙ্কে নিয়ে যেতে দুজনেরই দুই বছর লেগেছে। ২০০৪ সালে রোনালদো ১৩ গোল করেছিলেন, ২০০৬ সালে মেসি ১২। এরপর থেকে তো গোল করাটাকে ক্রমশ বিশ্বের সবচেয়ে সহজ কাজই বানিয়ে ফেললেন দুজন। ঘটনাচক্রে এক বছরে সবচেয়ে বেশি গোল করাতেও মিলে গেছেন তাঁরা। ২০১২ সালে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৬৯ ম্যাচে ৯১ গোল করে রেকর্ড গড়ে ফেলেন মেসি। গোলের সংখ্যা বিচারে রোনালদোর সেরা বছরও সেটাই। ৬৩ ম্যাচে করেছিলেন ৬৩ গোল।

আরেকটি বছর প্রায় শেষের দিকে। এ বছরও দুজন গোলসংখ্যায় ঠিকই পাল্লা দিচ্ছেন। ৬২ ম্যাচে রোনালদো ৪৫ গোল করেছেন। ৫৮ ম্যাচে মেসি ৪১। দেখা যাক, কে জেতেন এবার! 

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×