নিয়মরক্ষার ম্যাচেও চাপে পিএসজি কোচ পচেত্তিনো!

উৎপলশুভ্রডটকম

৭ ডিসেম্বর ২০২১

নিয়মরক্ষার ম্যাচেও চাপে পিএসজি কোচ পচেত্তিনো!

মেসির নাকি পচেত্তিনোর ট্যাকটিকস্ পছন্দ হচ্ছে না

পিএসজি কাগজে কলমে ইউরোপের সবচেয়ে তারকাখচিত দল। কিন্তু মেসি, নেইমার, এমবাপ্পেকে নিয়ে সাজানো আক্রমণভাগসহ অন্যান্য বিভাগেও নিজেদের সেরাটা দিতে পারছেন না খেলোয়াড়েরা। চ্যাম্পিয়নস লিগে ক্লাব ব্রুগার বিপক্ষে এমনিতে নিয়মরক্ষার ম্যাচটাও কোচ মরিসিও পচেত্তিনোর জন্য মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠছে এ কারণেই।

ম্যানচেস্টার সিটি গ্রুপ চ্যাম্পিয়ন এবং পিএসজির গ্রুপ রানার্সআপ...এটা গত পর্বেই নিশ্চিত হয়ে গেছে। তাই আজ এ দুই দলের ম্যাচটা কেবলই নিয়ম রক্ষার। ম্যানসিটির কোচ গার্দিওলা হয়তো নামবেন দলের শক্তি পরীক্ষার মিশনে। কিন্তু পিএসজির কোচ পচেত্তিনোর কি সেই সুযোগ আছে? কারণ দল হিসেবে এখনো তো পিএসজির সেরাটা দেওয়াই বাকি। পাশাপাশি পচেত্তিনোর কৌশল নিয়ে পিএসজির খেলোয়াড়দের সাথে মতবিরোধের গুঞ্জনও শোনা যাচ্ছে। তাই নিয়মরক্ষার ম্যাচ হলেই পচেত্তিনোর জন্য এটা নিজের কৌশলের যথার্থতা প্রমাণের ম্যাচও।

পিএসজি কাগজে কলমে ইউরোপের সবচেয়ে তারকাখচিত দল। কিন্তু মেসি, নেইমার, এমবাপ্পেকে নিয়ে সাজানো আক্রমণভাগসহ, অন্যান্য বিভাগেও নিজেদের সেরাটা দিতে পারছেন না খেলোয়াড়েরা। কোচ নির্ভর ফুটবলে সাফল্যের কৃতিত্ব যেমন কোচ পান, তেমনি  দল সেরাটা দিতে না পারলে সর্বপ্রথম দায়টা এসে পড়ে কোচের ওপরই। প্রশ্ন ওঠে তাঁর রণকৌশল নিয়েও। তাই স্বাভাবিকভাবেই পিএসজির ব্যর্থতায় খেলোয়াড় হিসেবে নিজেদের প্রশ্নাতীতভাবে প্রমাণ করা মেসি-নেইমারদের নিয়ে প্রশ্ন না উঠে প্রশ্ন উঠছে পিএসজির কোচ পচেত্তিনোকে নিয়েই।

বিখ্যাত ফরাসি সংবাদমাধ্যম  লে’কিপের এর তথ্যমতে, সাত বারের ব্যালন ডি'অর জয়ী লিওনেল মেসির তাঁর স্বদেশি কোচ পচেত্তিনোর কৌশলগত দক্ষতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। শুধু কি মেসি! অন্য খেলোয়াড়দের কাছেও পচেত্তিনোর কৌশল অনেক রক্ষণাত্মক, সফল পাল্টা আক্রমণের কৌশল তার জানা নেই। দলের সবচেয়ে বড় তিন অস্ত্র মেসি, নেইমার, এমবাপ্পের কাছ থেকে সেরাটাও তিনি বের করতে পারছেন না।

সমালোচনা আছে ব্যক্তি পচেত্তিনোকে নিয়েও। পচেত্তিনো খুব নরম প্রকৃতির, প্রয়োজনের মূহূর্তে পারেন না কঠিন সিদ্ধান্ত নিতে। যার প্রমাণ ম্যাচের দুই দিন আগে মেসিকে ব্যালন ডি'অর জয় উদযাপন করতে দেওয়া, যা নিয়ে পরে সমালোচনা হয়েছে বেশ।

এসব সমালোচনায় মনে মনে পীড়িত হলেও মুখে তা স্বীকারই করছেন না পচেত্তিনো, 'আমি ভালো আছি, আমি মনে করি, দল আমার সাথে রয়েছে। মৌসুমে জুড়েই আমাদের উত্থান-পতন রয়েছে, পিএসজিতে থাকার অর্থ আপনি সবসয়ম সবার প্রশংসা পাবেন না। কিন্তু আমাদের উন্নতির অনেক জায়গা রয়েছে, উন্নতি করতে পারলে আমরা দল হিসেবে আরও ভালো খেলতে পারব'।

আজ মঙ্গলবার রাতে ঘরের মাঠে পিএসজির প্রতিপক্ষ ক্লাব ব্রুগা। ব্রুগার মুখোমুখি হবার আগে লিগে টানা দুই ম্যাচে জয়হীন মেসিরা। তার ওপর এই ব্রুগার বিপক্ষে আগের ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল প্যারিসিয়ানরা। এই ম্যাচ তাই যেকোনো মূল্যে জিততে চায় পিএসজি। তবে এই ম্যাচেও পচেত্তিনো তাঁর সেরা একাদশ পাচ্ছেন না। ইনজুরির কারনে নেইমার ছিটকে গেছেন লম্বা সময়ের জন্য, পাশাপাশি আজকের ম্যাচে পাওয়া যাবে না সার্জিও রামোস, প্রেস্নেল কিমপেম্বেকে। তারপরও কোচ মরিসিও পচেত্তিনো আত্মবিশ্বাসী। জয় ছাড়া কিছুই ভাবছেন না তিনি। জানিয়ে দিয়েছেন, তিন পয়েন্টের জন্যই মাঠে নামবে তাঁর দল।

এই তিন পয়েন্ট পিএসজিকে জয়ের ধারায় নিয়ে আসতে যেমন দরকার, তেমনি লাইফলাইন হতে পারে মরিসিও পচেত্তিনোর জন্যও। টটেনহাম থেকে বরখাস্ত হওয়ার পর তিনি নিশ্চয়ই চাইবেন না, পিএসজিতেও এর পুনরাবৃত্তি ঘটুক!

এমনিতে অগুরুত্বপূর্ণ পিএসজি-ব্রুগা ম্যাচটা গুরুত্বপূর্ণ হয়ে উঠছে এখানেই।

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×