ব্যালন ডি`অর ২০২১

সপ্তম স্বর্গে লিওনেল মেসি নাকি নতুন কেউ?

উৎপলশুভ্রডটকম

২৯ নভেম্বর ২০২১

সপ্তম স্বর্গে লিওনেল মেসি নাকি নতুন কেউ?

মেসির সপ্তম নাকি লেভানডফস্কি, বেনজেমা, জর্জিনিওর প্রথম? উত্তর পেতে খুব বেশি অপেক্ষা করতে হবে না। ব্যালন ডি’অর পুরস্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন ৩০ জন। তবে আলোচনা কেন্দ্রীভূত যথারীতি তিন-চারজনের মধ্যে। আর এই আলোচনার ইতি টানতে আজ ২৯ নভেম্বর প্যারিসে বছরের সেরা ফুটবলারের নাম ঘোষণা করবে ব্যালন ডি’অরের আয়োজক ফ্রান্স ফুটবল সাময়িকী।

গত জুলাইয়ে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জিতেছেন। দেশের হয়ে বহুকাঙ্ক্ষিত প্রথম শিরোপা। এরপর থেকেই বাজিকরদের চোখে ব্যালন ডি’অর জয়ে ফেবারিট লিওনেল মেসি। বার্সেলোনার হয়ে গত মৌসুমে শুধু কোপা দেল রের শিরোপাই জিতলেও কোপা আমেরিকায় খেলেছেন দুর্দান্ত। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা–খরা কাটাতে ৪টি গোল করে হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। ৫টি গোল করিয়েছেন। সেরা খেলোয়াড়ের পুরস্কারও উঠেছে তাঁর হাতেই। তাতে একটা কীর্তিও গড়েছেন। ফুটবল ইতিহাসে আর কোনো টুর্নামেন্টে কখনো কোনো খেলোয়াড় শিরোপা জেতার পথে টুর্নামেন্টের সেরা গোলদাতা ও অ্যাসিস্টের তালিকায় সেরা হওয়ার পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হতে পারেননি। মেসির দাবিটা তো জোরালোই। এই ছবিটাই নির্ধারক হয়ে যেতে পারে এবার। ছবি:গেটি ইমেজেস

মাঠের এ পারফরম্যান্স মেসিকে শুধু মাঠে নয়, মাঠের বাইরেও এগিয়ে রেখেছে। পছন্দের খেলোয়াড় যেন পুরস্কার পান, এ নিয়ে এরই মধ্যে অনেকে কথা বলা শুরু করে দিয়েছেন। আর অনেকের এ আলোচনায় সবচেয়ে বেশি শোনা যাচ্ছে মেসিরই নাম।

মেসির সাবেক সতীর্থ ও আতলেটিকো মাদ্রিদের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ যেমন বলেছেন, 'ব্যালন ডি'অর মেসির প্রাপ্য। বার্সালোনার হয়ে শুধু কোপা দেল রে জিতলেও পুরো বছরটা সে দুর্দান্ত কাটিয়েছে। লিগের সর্বোচ্চ স্কোরার ও সর্বোচ্চ অ্যাসিস্ট দাতা। দলকে জিতিয়েছে কোপা আমেরিকা, সেখানেও ছিলেন সর্বোচ্চ গোলদাতা, গোল করতে সহায়তাও করেছেন সবচেয়ে বেশি। তাই ব্যালন ডি'অরে তার কোনো প্রতিযোগী নেই'।

সাবেক আর্জেন্টাইন ফুটবলার ও ইন্টার মিলানের স্পোর্টস ডিরেক্টর হাভিয়ের জানেত্তিও ব্যালন ডি'অরের দৌড়ে মেসিকেই এগিয়ে রাখছেন,' ব্যালন ডি'অর অবশ্যই মেসিরই জেতা উচিত, কারণ সে অন্যদের থেকে এখনও আলাদা। ইউরোপের লিগে কিংবা আর্জেন্টাইন জার্সিতে...দুই জায়গাতেই পরিসংখ্যান তাঁর হয়ে কথা বলছে'।

তবে ইতালির সাবেক ফরোয়ার্ড আন্তোনিও কাসানো মেসির পক্ষে কথা বলেছেন আরও এক ধাপ এগিয়ে, ’মেসি ছাড়া আর কেউ এবারের ব্যালন ডি’অর জিতলে তা হবে কেলেঙ্কারি।’ এমনকি এ ব্যাপারে জর্জিনিও-ও নাকি তাঁর সঙ্গে একমত বলে দাবি কাসানোর!

ব্যালন ডি`অরের পেছনে এভাবেই ছুটছেন! ছবি:গেটি ইমেজেস

তবে মেসির পক্ষে বাজি ধরাদের তালিকায় সবচেয়ে উল্লেখযোগ্য নাম নিশ্চয়ই সার্জিও রামোসের। শুধু কি লা লিগায় প্রবল প্রতিপক্ষ এখন খেলছেন একই দলের হয়ে। এটাকেও অবশ্য একটা কারণ বলে ধরতে পারেন।

এত আলোচনা যাকে নিয়ে, সেই মেসি আছেন নিজের মতো করে। মনে যা-ই থাক, মুখে নিরাসক্ত ভঙ্গিতে তিনি বলছেন, 'আমার সবচেয়ে বড় পুরস্কার ছিল আমি জাতীয় দলের সাথে যা অর্জন করতে পেরেছি'।

রবার্ট লেভানডফস্কি কী বলেন? বলেছেন আশার কথা, 'দল হিসেবে, এবং ব্যক্তিগতভাবে, যত সাফল্য অর্জন করেছি, আমি মনে করি না যে, আমি জাতীয় দলের সাফল্য ছাড়া আর বেশি কিছু করতে পারতাম। আমি দেখিয়েছি যে, আমি এমন একজন খেলোয়াড় যে ব্যালন ডি'অর জিততে পারে'।

করোনা ভাইরাস বিশ্ব ফুটবল এলােমেলো করে দেওয়ায় গত বছর এ পুরস্কার দেওয়া হয়নি। না হলে সেটি নিশ্চিতভাবেই রবার্ট লেভানডফস্কির কাছে যেত। ২০২০ সালে সম্ভাব্য সবকিছু জিতেছেন লেভানডফস্কি। এ মৌসুমে গোল করার সে অভ্যাস ধরে রেখেছেন। করে চলেছেন একের পর এক গোল।

গোলের পসরা সাজানো পাখি! ছবি:গেটি ইমেজেস

মেসির চেয়ে চলতি বছরে গোলের সংখ্যাতেও ঢের এগিয়ে এই পোলিশ স্ট্রাইকার। গত মৌসুমে ভেঙেছেন জার্ড মুলারের  ৪৯ বছরের পুরোনো রেকর্ড। লেভানডস্কির ক্লাব সতীর্থ টমাস মুলার স্বাভাবিকভাবেই ট্রফিটা লেভার হাতেই দেখতে চান, 'এই মূহূর্তে লেভানডফস্কি যেভাবে খেলছে, তাতে নিশ্চিতভাবেই ব্যালন ডি'অর লেভানডফস্কির জেতা উচিত'।

ব্যালন ডি’অর নিয়ে কথা বলার সময় ক্লাব বা দেশপ্রীতি স্বাভাবিকভাবেই কাজ করে। বায়ার্ন মিউনিখের কোচ হুলিয়ান নাগেলসম্যানের কথাতে তাই বিস্ময়ের কিছু নেই। যিনি বলে দিয়েছেন, ‘রবার্টেরই ব্যালন ডি'অর জেতা উচিত, আমার মতে এই মূহূর্তে তার মতো অবিশ্বাস্য ধারাবাহিক ফুটবলার আর কেউ নেই'।

ওদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ম্যানেজার স্যার অ্যালেক্স ফার্গুসন স্রোতের বিরুদ্ধে গিয়ে বলছেন, ক্রিস্টিয়ানো রোনালদোর হাতেই এই পুরস্কার দেখতে চান তিনি। যদিও পারফরম্যান্স রোনালদোর হয়ে  কথা বলছে না। মেসির চেয়ে বেশি ব্যালন ডি'অর ট্রফি জিতে অবসরে যেতে চাওয়া রোনালদোকে এবার অন্তত আর কেউই ফেবারিট বলছেন না।

ক্লাবপ্রীতি বা ক্লাব আনুগত্যের বড় ভূমিকার কথা বলছিলাম। যার আরেকটি প্রমাণ, রিয়াল মাদ্রিদ নিজেদের স্ট্রাইকার করিম বেনজেমার হাতেই পুরস্কারটা দেখতে চায়। সাবেক গুরু জিনেদিন জিদান ও টেনিস তারকা রাফায়েল নাদালের পছন্দ বেনজেমা। চেলসি কোচ টমাস টুখেল আবার সমর্থনের ঝান্ডা উড়িয়েছেন শিষ্য জর্জিনিওর জন্য।

 এ যেন নিত্যদিনের ছবি!  ছবি:গেটি ইমেজেস

শেষ ১২টি ব্যালন ডি'অর ট্রফির ১১টাই জিতেছেন মেসি বা রোনালদো। একমাত্র ব্যতিক্রম ২০১৮ সালে, যখন এই দুজনের সাম্রাজ্যে হানা দিয়েছিলেন লুকা মদরিচ।ছয়বার ব্যালন ডি’অর জিতে রোনালদোর চেয়ে এখনই এগিয়ে আছেন মেসি। এবার জিতলে চলে যাবেন সপ্তম স্বর্গে। অনুমিত সেই ঘটনাই ঘটতে যাচ্ছে নাকি চমক হয়ে আসবেন অন্য কেউ? সিদ্ধান্ত তো হয়েই আছে, এখন শুধু তা প্রকাশের অপেক্ষা। আর বেশিক্ষণ তো নয়...

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×