স্পেন-ইতালি, ফ্রান্স-বেলজিয়াম...আরও কত রোমাঞ্চের হাতছানি

উৎপলশুভ্রডটকম

৬ অক্টোবর ২০২১

স্পেন-ইতালি, ফ্রান্স-বেলজিয়াম...আরও কত রোমাঞ্চের হাতছানি

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে আবার বিরতি পড়েছে আন্তর্জাতিক ফুটবলের জন্য। বিশ্বকাপের বাছাই পর্ব তো আছেই, এর চেয়েও বড় আকর্ষণ হয়ে আছে উয়েফা নেশনস লিগের সেমিফাইনাল ও ফাইনাল পর্ব। স্পেন-ইতালি এবং ফ্রান্স-বেলজিয়াম সেমিফাইনাল যে কারও জিবে জল এনে দেওয়ার মতো। বিশ্বকাপ বাছাই পর্বেও তো দেখার মতো ম্যাচের অভাব নেই। সব মিলিয়ে রোমাঞ্চকর এক সময়ের হাতছানি।

বিশ্ব ফুটবলে আরেকটি আন্তর্জাতিক বিরতি চলছে। বেশির ভাগ দেশ নিজেদের আরও শাণিত করে সেরে নিচ্ছে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাই পর্বের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি। এর মধ্যে ইতালিতে শুরু হচ্ছে ভিন্ন এক মহারণ। ইউরোপিয়ান ফুটবলের চার পরাশক্তি ইতালি, স্পেন, বেলজিয়াম ও ফ্রান্স নামছে উয়েফা নেশনস লিগের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে। 

ইউরোপের বাছাই পেরিয়ে কাতার বিশ্বকাপে সরাসরি খেলবে ১০টি দেশ। এই সপ্তাহেই এর ৫টি দেশ চূড়ান্ত হয়ে যেতে পারে। ব্রাজিল-আর্জেন্টিনার লাতিন আমেরিকা থেকে ৪টি দেশ সরাসরি বিশ্বকাপে খেলে। কনমেবল থেকে সেই দেশগুলোর রূপরেখাও অনেকটা স্পষ্ট হয়ে উঠতে পারে আগামী ১০ দিনে। 

ইতালি-স্পেন সেমিফাইনালে এই দৃশ্য দেখা গেলেও তা যাবে ম্যাচ শেষ হওয়ার পর

তবে এই মুহূর্তে বিশ্বকাপ বাছাই পর্বকে ছাড়িয়ে আলোচনায় আছে নেশনস লিগ। আন্তর্জাতিক প্রীতি ম্যাচের বদলে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচের দেখা পেতে ২০১৮ থেকে আয়োজিত হচ্ছে এই প্রতিযোগিতা। উয়েফার ৫৫ দলটিকে চারটি লিগে ভাগ করে যা খেলা হয়। রাউন্ড রবিন লিগের সেরা চার দল দেখে সেমিফাইনালের মুখ। 

প্রথম সেমিফাইনালে আজ মিলানের সান সিরোতে ইউরো চ্যাম্পিয়ন ও স্বাগতিক ইতালির মুখোমুখি স্পেন। যা হতে যাচ্ছে তিন মাস আগে অনুষ্ঠিত ইউরোর সেমি ফাইনালের রিপ্লে। এখানে স্পেনের থাকছে প্রতিশোধ নেওয়ার সুযোগও। যদিও কাজটা প্রায় অসম্ভবের কাছাকাছি। কারণ, কিছুদিন আগে প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে অপরাজেয় থাকার বিশ্ব রেকর্ড গড়েছে আজ্জুরিরা। তিন বছর ধরে ৩৭টি ম্যাচে অপরাজিত তারা। এই ম্যাচ দিয়েই সর্বকনিষ্ঠ স্প্যানিশ ফুটবলার হিসাবে অভিষেক হচ্ছে বার্সেলোনার তরুণ প্রতিভা গাভির। আর ইতালি দেখছে এক ক্যালেন্ডার বছরে দ্বিতীয় শিরোপা জয়ের স্বপ্ন। 

নেশনস লিগে ফ্রান্স-বেলজিয়াম সেমিফাইনাল দেখবে এমবাপ্পে-হ্যাজার্ড লড়াই

বৃহস্পতিবার তুরিনে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল বেলজিয়ামের সঙ্গে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ১০ তারিখ মিলানের সান সিরোতে এই টুর্নামেন্টের ফাইনাল। বাকি তিন দল বিভিন্ন সময় মহাদেশীয় ও বৈশ্বিক শিরোপা জিতলেও কখনো এর দেখা না পাওয়া বেলজিয়ামের সোনালী প্রজন্মের শেষ সুযোগ বলা হচ্ছে এটিকে। পোর্তোতে প্রথম আসরে হল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।

ওদিকে ইউরোপ থেকে ২০২২ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেওয়ার লড়াইয়ে বেশ এগিয়ে জার্মানি ও ডেনমার্ক। নিজেদের দুই ম্যাচে জয় পেলেই তারা পেয়ে যাবে কাতারের টিকিট। সাবেক চ্যাম্পিয়ন জার্মানি ৬ ম্যাচের ৫টি জিতে ১৫ পয়েন্ট নিয়ে তাদের গ্রুপের শীর্ষে। ৮ অক্টোবর তাদের প্রতিপক্ষ রোমানিয়া। ১১ অক্টোবর খেলবে মেসিডোনিয়ার বিপক্ষে। ৬ ম্যাচে শতভাগ সাফল্য নিয়ে ডেনমার্ক এখন উড়ছে। গ্রুপ ‘আই’ থেকে ইংল্যান্ডও বিশ্বকাপের চূড়ান্ত পর্বে এই সপ্তাহে জায়গা করে নিতে পারে। সেজন্য অ্যান্ডোরা ও হাঙ্গেরিকে হারাতে হবে তাদের। 

 ক্রিস্টিয়ানো রোনালদো ফিরছেন আন্তর্জাতিক ফুটবলে

ক্রিস্টিয়ানো রোনালদো নিষেধাজ্ঞা কাটিয়ে দেশের জার্সিতে মাঠেই থাকবেন এই সপ্তাহে। ইতালির জুভেন্টাস থেকে ‘ঘর’ ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে যথারীতি গোল পাচ্ছেন। আর গত মাসে আন্তর্জাতিক ফুটবলে তো আগুনে পারফরম্যান্স ছিল তাঁর। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের বিশ্ব রেকর্ড গড়েছেন। লুক্সেমবার্গের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ভক্তদের  তাই চোখ থাকবে রোনালদোর ওপর। তা অবশ্য বরাবরই থাকে। ১২ অক্টোবরের এই ম্যাচের পর পর্তুগাল একটি প্রীতি ম্যাচও খেলবে। প্রতিপক্ষ ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। 

লাতিন আমেরিকার দিকে তাকালে ওই ম্যাচটার কথা মনে পড়তে বাধ্য। গত মাসের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল সাও পাওলোতে তাদের স্বাস্থ্য অধিদপ্তরের লোকজনের আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের সময় মাঠে ঢুকে পড়া। কোয়ারেন্টিন সংক্রান্ত আইনভঙ্গ নিয়ে বিতর্ক উঠেছিল। সেই ম্যাচটা স্থগিত না বাতিল, এ নিয়েও ধোঁয়াশা আছে এখনো। সেই বিতর্ক ভুলে এখন আবার মাঠের ফুটবলে ফেরার সময়।

বাছাই পর্বে লিওনেল মেসি ও নেইমার এবার মাঠে নামছেন একই দিনে। ৭ অক্টোবর আর্জেন্টিনার প্রতিপক্ষ প্যারাগুয়ে। ব্রাজিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। ১০ অক্টোবর ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া। ওদিন আর্জেন্টিনা খেলবে কলম্বিয়ার বিপক্ষে। তিনদিনের বিরতি দিয়ে আবার দেশের জার্সি পরে মেসি-নেইমাররা নেমে পড়বেন মাঠে। ১৪ অক্টোবর ব্রাজিল-উরুগুয়ে, আর্জেন্টিনা-পেরু ম্যাচ।  

নেইমার-মেসি মাঠে নামছেন একই দিনে

এই আন্তর্জাতিক বিরতিতে তিনটি ম্যাচ ডে থাকছে কনমেবলে। এই মহাদেশের বাছাই পর্ব এখন এমন এক পর্যায়ে, যেখানে সামান্য ভুল করলেই বড় বিপদ হতে পারে। 

পয়েন্ট টেবিলের শীর্ষে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ৮ ম্যাচে শতভাগ সাফল্য তুলে নিয়ে তাদের পয়েন্ট ২৪। আর্জেন্টিনা কোনো ম্যাচে না হারলেও ড্র করেছে তিনটিতে। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে তারা ১৮ পয়েন্ট নিয়ে। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে উরুগুয়ে তৃতীয় স্থানে। সমান ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে চতুর্থ জায়গাটিতে ইকুয়েডর। সমান পয়েন্ট নিয়ে কলম্বিয়া পঞ্চম। 

সব মিলে আন্তর্জাতিক এই বিরতি উত্তেজনা আর রোমাঞ্চ নিয়ে অপেক্ষায়। 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন