নতুন করে মেসির গুরুত্ব বোঝালেন বার্তোমেউ

উৎপলশুভ্রডটকম

১৬ অক্টোবর ২০২১

নতুন করে মেসির গুরুত্ব বোঝালেন বার্তোমেউ

লিওনেল মেসির বার্সেলোনা ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইয়ে পাড়ি জমানো বেশ পুরোনো ঘটনাই। তবে এ নিয়ে কথাবার্তা আর শেষই হচ্ছে না। বার্সেলোনার সাবেক সভাপতি হোসে মারিয়া বার্তোমেউ যেমন আবার দৃশ্যপটে আবির্ভূত হয়ে মেসির জন্য হাহাকার করছেন। সুযোগ পেয়ে গত বছর মেসিকে ধরে রাখতে তাঁর ভূমিকাও মনে করিয়ে দিচ্ছেন সবাইকে।

লিওনেল মেসির সাধের বার্সেলোনা ছাড়তে বাধ্য হওয়া একটা দুঃখের উপাখ্যান। সেই গল্পে ক্লাবটির সাবেক প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তোমেউয়ের কোনোই ভূমিকা নেই। বরং ২০২০ সালে বার্সেলোনা ছেড়ে চলে যেতে চাওয়া মেসিকে ধরে রাখার জন্যই বার্সা সমর্থকেরা মনে রেখেছেন বার্তোমেউকে। সেই বার্তোমেউ এবার বার্সার বর্তমান পরিচালনা বোর্ডকে বেশ এক হাত নিয়ে নিলেন। বললেন, মেসিকে এভাবে চলে যেতে দেওয়া বার্সেলোনার বিরাট এক ‘ভুল’।

বার্তোমেউয়ের ছোড়া তিরটা কার দিকে, তা তো বোঝাই যাচ্ছে। বর্তমান প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা ছাড়া আর কে! মেসির গোটা জীবন কাতালান ক্লাবটার জন্য উৎসর্গ করা ছিল। শেষ পর্যন্ত ক্লাব ছাড়তে হওয়ায় নিজে কিভাবে কেঁদেছেন, ভক্ত-সমর্থকদেরও কাঁদিয়েছেন, তা তো সবারই জানা। শুধু জানা নেই, মেসিকে ধরে রাখার জন্য বার্সার আদৌ কিছু করার ছিল কি না তা। বার্তোমেউর হঠাৎ এভাবে দৃশ্যপটে চলে এসে মেসির চলে যাওয়া নিয়ে কথা বলা প্রমাণ করে যে, উপায় ছিল। 

কী সেই উপায়? সেটা ব্যাখ্যা না করলেও স্প্যানিশ এক সংবাদ মাধ্যমে বার্তোমেউ সোজাসুজি বলেছেন তাঁর আফসোসের কথা, ‘ওরা এমন একজনকে চলে যেতে দিল, যাকে কি না ২০২০-এর গ্রীষ্মে অনেক কষ্ট করে আমরা ধরে রেখেছিলাম। সে বিশ্বের সেরা বলে নয়, ক্লাবে তার আর্থিক ও প্রাতিষ্ঠানিক অবদানের জন্য আমাদের তাকে ধরে রাখা খুব দরকার ছিল। মেসিকে যেতে দেওয়া একটা বড় ভুল। সে একজন ফুটবলারের চেয়েও অনেক বড় কিছু।’

পাঠকের নিশ্চয়ই মনে আছে মেসির বার্সা ছেড়ে যাওয়ার ঘটনাক্রম। ক্লাবের দুর্দশা দেখে নিজের বেতন অর্ধেক নিতেও রাজি হয়েছিলেন। তারপরও লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লের কারণে মেসিকে ধরে রাখা সম্ভব না বলে জানিয়েছিল কাতালান ক্লাবটি। কিন্তু উপায় কি একদমই ছিল না? এই তো সেদিন বার্তোমেউয়ের উত্তরসূরি প্রেসিডেন্ট লাপোর্তা বললেন, মেসি ‘ফ্রি’তে বার্সেলোয় খেলতে রাজি হবেন বলে বিশ্বাস ছিল তাঁর। 

তাহলে ওটাই কি ছিল মেসিকে ধরে রাখার একমাত্র উপায়? বার্তোমেউ হয়তো অন্য কোনো উপায়ের কথা জানেন, যা তিনি ভাঙিয়ে বলেননি। তবে প্রসঙ্গক্রমে আগের বছর প্রেসিডেন্ট থাকাকালে মেসিকে ধরে রাখার জন্য তাঁর সংগ্রাম ও নীতির দিক উল্লেখ করেছেন, ‘মেসি তো (২০২০ সালে) ক্লাব ছাড়তে চেয়েছিল। এ নিয়ে আমরা আলোচনায় বসে আমি বলেছিলাম, তা হতে পারে না। আমি সবসময় মনে করেছি, আমাদের ক্লাবে মেসির থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। বার্সাও তার জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। সে চলে গেলে বিরাট সমস্যা হয়ে যেত, যেমনটা এখন হলো।’

গত বছর বার্তোমেউ যখন সভাপতি এবং মেসি বার্সা ছাড়বেন বলে চিঠি দিয়ে দিয়েছেন, বার্তোমেউ তখন পরিষ্কার জানিয়ে দেন, এশিয়া কিংবা আমেরিকান সকার লিগে যেতে চাইলেই কেবল মেসিকে ছাড়তে পারেন তিনি, ‘আমি তাঁকে বলেছিলাম যদি সে জাভি ও ইনিয়েস্তার মতো করে কাতার, চীন কিংবা মার্কিন যুক্তরাষ্টে যেতে চায়, তাহলে এ নিয়ে আমরা কথা বলতে বসতে পারি এবং তাকে বিদায়ী সংবর্ধনা দিতে পারি। কিন্তু ওর তখনো কোনো (পছন্দের) দল ছিল না। ও কেবল ফ্রি হতে চেয়েছিল।’

২০২০-এর ঘটনাটা কি মনে করিয়ে দিতে হবে? সেবার চুক্তি থেকে ‘ফ্রি’ হয়ে গেছেন দাবি করে মেসি বার্সোলোনা ছাড়তে চেয়েছিলেন। ফ্রি ট্রান্সফারে বার্সা ছেড়ে যেতে চাওয়ার পেছনে কিছু অভিমানও কাজ করেছিল। বার্তোমেউ সে দফায় মেসিকে ধরে রাখতে পারলেও নিজের প্রেসিডেন্ট পদ ধরে রাখতে পারেননি। মেসিকে ধরে রাখার সব বন্দোবস্ত করার পর পুরো বোর্ড নিয়ে পদত্যাগ করতে হয়েছিল। ২০১৪ থেকে দায়িত্বে ছিলেন বার্তোমেউ। 

তার পদত্যাগের পর নির্বাচন জিতে বার্সার প্রেসিডেন্ট হন লাপোর্তা। আর শেষ দলবদলে মেসিকে রাখতে না পারার ঘোষণাটা দিতে হয়েছিল লাপোর্তাকেই। মেসি এখন তাই ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেইয়ে। নেইমার ও এমবাপ্পের সঙ্গে মিলে সেখানে তৈরি করেছেন আরেকটি ত্রিশূল আক্রমণ। যেটা এখন সাফল্য পাওয়ার অপেক্ষায়।  
 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×