রোনালদো তো ফিরলেন, আপনি কবে ফিরছেন, মেসি?

উৎপলশুভ্রডটকম

৩১ অক্টোবর ২০২১

রোনালদো তো ফিরলেন, আপনি কবে ফিরছেন, মেসি?

ক্রিস্টিয়ানো রোনালদো: গোল-খরা ঘোচানোর আনন্দ

তাঁরা খেলেন ভিন্ন দুই লিগে। কিন্তু যখন এক লিগে খেলতেন, তখন থেকে আজও দুজনের মধ্যে একটা অদৃশ্য প্রতিযোগিতা চলে। জুভেন্টাস থেকে ক্রিস্টিয়ানো রোনালদো পুরোনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে আর বার্সেলোনা ছেড়ে লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পরও আলোচনা চলছে। তবে দুজনের কেউ এখনো লিগে নিজেকে সেভাবে খুঁজে পাননি। রোনালদো গোলে ফেরার পর প্রশ্নটা তাই উঠছেই, আপনি কবে, মেসি?

লিগে টানা চার ম্যাচ গোলহীন। রোনালদোর ম্যানইউ প্রত্যাবর্তনে ম্যানইউর  লাভ কতটা হলো-তা নিয়ে প্রশ্ন চারদিকে। কেউ কেউ এমনও দাবি করলেন, রোনালদো আসার পর থেকে দলীয় রসায়ণ আর প্রেসিংয়ের দিক দিয়ে আরও বেশি পিছিয়েছে ইউনাইটেড।

এত এত প্রশ্ন, এত এত সমালোচনা আর তিনি তার জবাব দেবেন না, তা কি হয়েছে কখনও!

এবারও ব্যতিক্রম হলো না। রবিবার টটেনহাম হটস্পারের বিপক্ষে ৩-০ জয়ের ম্যাচে নিজে করলেন গোল, আবার করালেনও। ভাঙলেন গত চার ম্যাচের গোল-খরা। নিজের চিরাচরিত ঢংয়ে দিলেন জবাব। কোচের চাকরিটাও হয়তো আপাতত বাঁচালেন!

তা রোনালদো নিজে না হয় সব সংশয়,সন্দেহ কাটালেন। কিন্তু তাঁর 'বন্ধু'র কী হবে! অভিষেকের দুই মাস পরেও যিনি এখনও আছেন নিজের ছায়া হয়ে।

হ্যাঁ, বন্ধুই তো! অন্তত আইরিশ কবি অস্কার ওয়াইল্ডের 'একজন সত্যিকারের বন্ধু তোমাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে' এই উক্তি আমলে নিলে রোনালদো আর মেসিকে তো বন্ধুই বলতে হয়। তাঁরাই তো একে অন্যকে সামনের দিয়ে নিয়ে যান।

চার ম্যাচ পর লিগে গোল পেলেন রোনালদো

আর এই দুই বন্ধুর নতুন ক্লাব-যাত্রায় কিছুটা মিলও তো খুঁজে পাওয়া যায়!

ক্যারিয়ারের শুরু থেকে বার্সালোনায় থাকলেও আর্থিক জটিলতায় এ মৌসুমে বার্সা ছাড়তে বাধ্য হন মেসি। এই সুযোগে মেসিকে দলে ভেড়ায় পিএসজি। পিএসজি এখনো চ্যাম্পিয়নস লিগ ট্রফি জেতেনি। ইউরোপের শ্রেষ্ঠ হওয়ার এই ফুটবল টুর্নামেন্টই এখন ক্লাবটির লক্ষ্য, গত মৌসুমে ফাইনাল খেললেও ফিরতে হয় খালি হাতে। তাই নেইমার-এমবাপ্পের মতো তারকা থাকার পরেও তিন বছরে ১১০ মিলিয়ন ইউরোতে মেসিকে দলে টানা। তবে মাঠের বাইরে মেসি ক্লাবটির বাণিজ্যের লক্ষ্ণী হলেও মাঠের মেসির সবটা এখনও পায়নি।

গত শুক্রবার রাতে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে লিলের বিপক্ষে ম্যাচ। প্রতিপক্ষ এমন এক দল, যারা গত মৌসুমেই নেইমার-এমবাপ্পেদের হাত থেকে লিগ শিরোপা কেড়ে নিয়েছিল। ম্যাচের গুরুত্ব তাই আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। দর্শকরা হয়তো ভেবেছিলেন, মেসি জ্বলে ওঠার জন্য এমন একটা ম্যাচেরই অপেক্ষা করছেন। তবে সেদিনও ব্যর্থ মেসি। নায়ক তো হতে পারলেনই না, উল্টো পেশির সমস্যায় থাকা আর্জেন্টাইন তারকাকে প্রথমার্ধ শেষে উঠিয়ে নিতেই বাধ্য হন তাঁর স্বদেশি কোচ মরিসিও পচেত্তিনো।

লিগ ওয়ানে লিওনেল মেসি ও পিএসজির গল্প অনেকটা এমনই। প্রতি ম্যাচেই সমর্থকরা আশায় থাকলেও, ম্যাচ শেষে ফিরতে হয় হতাশা নিয়ে।

গত ৩০ আগস্ট অভিষেকের পর থেকে পাঁচ ম্যাচে ৩২৫ মিনিট খেলার পরও দলকে কোনো গোল উপহার দিতে পারেননি। গোলপোস্টে নিয়েছেন ১৫টি শট। কিন্তু আশ্চর্যজনকভাবে একটা শটও জালের ঠিকানা খুঁজে পায়নি। মেসি, নেইমার ও এমবাপ্পের মেলবন্ধন তো দেখাই যাচ্ছে না, উল্টো মেসি আসায় দলের রসায়ণে জটিলতা তৈরি হয়েছে, এমন কথাও শুনতে হচ্ছে তাঁকে। 

লা লিগায় বার্সেলোনার হয়ে ৪৭৪ গোল করা এই আর্জেন্টাইনকে লিগ ওয়ানে প্রথম গোলের জন্য এত সময় অপেক্ষা করতে হবে, তা হয়তো মেসি নিজেও ভাবেননি।

লিগ ওয়ানে এখনো গোলের সন্ধানে লিওনেল মেসি

যদিও চ্যাম্পিয়নস লিগে মেসি আছেন মেসির মতোই। গত ম্যাচে আরবি লাইপজিগের বিপক্ষে মেসির জোড়া গোলে ৩-২ গোলের জয় পায় পিএসজি। গোল করেছেন ম্যানচেস্টার সিটির বিপক্ষেও।

লিগে মেসি গোল না পেলেও ১২ ম্যাচ খেলে ১০ জয়ে ৩১ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে পিএসজি।

অন্যদিকে পুরোনো ঠিকানায় নতুন শুরুটা দারুণ করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ১২ বছর ১১৮ দিন পর রেড ডেভিলদের জার্সিতে খেলতে নেমেই করেন জোড়া গোল।তবে তারপর থেকেই ছিলেন নিজের ছায়া হয়ে। চ্যাম্পিয়নস লিগে গোল পেলেও লিগে টানা চার ম্যাচ গোলের দেখা পাননি। তার ওপর সর্বশেষ দুই ম্যাচে লেস্টার সিটির কাছে ৪-২ গোলে হারের পর লিভারপুলের বিপক্ষে ৫-০ ব্যবধানে বিধ্বস্ত দল। ইংলিশ প্রিমিয়ার লিগে প্রতি নব্বই মিনিটে সফল প্রেস করা ফরোয়ার্ডের তালিকায় রোনালদোর নামটা সবার নিচে থাকায় প্রশ্ন ওঠে রোনালদোর উপযোগিতা নিয়েও। যার জবাব টটেনহামের বিপক্ষে দিলেন এক গোল ও এক অ্যাসিস্টেই। এক জয়ে ম্যানইউ'র সব সমস্যার সমাধান না হলেও দলে নিশ্চয়ই কিছুটা স্থিরতা আনতে পেরেছেন রোনালদো।

এবার কি তবে মেসির পালা?

পুরো ক্যারিয়ার জুড়েই একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার কিংবা একে অন্যকে এগিয়ে দেওয়ার লড়াই করেছেন। কোনো লড়াইয়ে মেসি পথ দেখিয়েছেন তো কোনোটাতে রোনালদো! এবার লিগে গোল-খরা কাটানোর কাজটা রোনালদোই আগে করলেন। মেসির তাঁর দেখানো পথ পাড়ি দেওয়া হয়তো এখন শুধুই সময়ের ব্যাপার!

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×