রোনালদোর রেকর্ড, রেকর্ডের রোনালদো

উৎপলশুভ্রডটকম

২৫ জুন ২০২১

রোনালদোর রেকর্ড, রেকর্ডের রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে গতকাল ইউরো চ্যাম্পিয়নশিপে বিশ্ব চ্যাম্পিয়নস ফ্রান্সকে ২-২ গোলে রুখে দিয়েছে পর্তুগাল। ওই জোড়া গোলে তাঁর দল উঠে গেছে টুর্নামেন্টের নকআউট পর্বে, আর তিনি আকিবুকি কেটেছেন রেকর্ড বইয়ের পাতায় পাতায়। জেনে নিন, ওই জোড়া গোলে নতুন কী কী রেকর্ড গড়লেন পর্তুগিজ উইঙ্গার।

শিরোনামটা কি ক্লিশে শোনাচ্ছে? দিনের পর দিন একই শিরোনামের ব্যবহার হলে তো তেমনটাই শোনানোর কথা। কিন্তু উপায় কী বলুন, ক্রিস্টিয়ানো রোনালদো যে 'কাণ্ড' করে যাচ্ছেন বছরের পর বছর, তাতে তো বারংবার একই শিরোনামের দারস্থ না হয়ে পারা যাচ্ছে না!

ইদানীং তো পরিস্থিতি 'ভয়ংকর' রূপ নিয়েছে আরও। মাঠে নামলেই রেকর্ডের ঝুলি লুটিয়ে পড়ছে রোনালদোর পায়ে। কথাটিকে আক্ষরিক অর্থে নিলেও ভুলের অবকাশ থাকছে না। হাঙ্গেরির বিপক্ষে ম্যাচে মাঠে নেমেই তো রেকর্ড গড়ে ফেলেছিলেন রোনালদো। রেকর্ডের শিরোনাম: প্রথম খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছেন পাঁচটি ইউরোতে।

রেকর্ড হয়েছে ফ্রান্সের বিপক্ষে পর্তুগালের গ্রুপ পর্বের শেষ ম্যাচেও। ম্যাচে রোনালদো করেছেন জোড়া গোল, আন্তর্জাতিক ম্যাচে তাঁর গোল সংখ্যা এখন ১০৯। এর আগে ছেলেদের ফুটবলে জাতীয় দলের হয়ে ১০৯ গোল ছিল আর একজনেরই। ইরানের আলী দাইয়ির। তিনি ফুটবল থেকে বিদায় নেওয়ায় ছেলেদের আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটি এককভাবে নিজের করে নেওয়াটা রোনালদোর জন্য সময়ের ব্যাপার মাত্র। কে জানে, হয়তো বা তা হয়ে যাচ্ছে পরের ম্যাচেই।

আলী দাইয়ি এখনো তাঁর পাশে থাকলেও ফ্রান্সের বিপক্ষে ম্যাচে রোনালদো রেকর্ড গড়েছেন আরও একটি, এবং সে কীর্তিতে তিনি বড়ই নিঃসঙ্গ। এবারের গ্রুপ পর্বের তিন ম্যাচের সব ক'টিতেই গোল করেছেন রোনালদো। বুদ্ধিমান পাঠক বুঝে গেছেন নিশ্চয়ই, তিনটি গ্রুপ ম্যাচেই গোল করার কৃতিত্ব রোনালদোই দেখালেন প্রথম।

আরও একটা জায়গায় প্রথম রোনালদো। ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে তাঁর গোল সংখ্যা এখন ২১। এই দুই ফুটবল মহোৎসব মিলিয়ে কমপক্ষে ২০ গোল করা একমাত্র ফুটবলার তিনিই।

ছবি: গেটি ইমেজেস

ফ্রান্সের বিপক্ষে ম্যাচে তাঁর করা দুটো গোলই এসেছে পেনাল্টি থেকে। সব মিলিয়ে এবারের ইউরোতে করা পাঁচ গোলের তিনটিই করেছেন পেনাল্টিতে। তবে জাতীয় দলের জার্সিতে রোনালদো যে 'পেনাল্টি-সর্বস্ব' স্ট্রাইকার নন, তার প্রমাণ তো পরিসংখ্যানই। তাঁর ১০৯ গোলের মাত্র ১৪-টিই এসেছে পেনাল্টি কিক থেকে। মেসির পরিসংখ্যানটা জানলেও বোধ হয় চিকন একটা হাসির রেখা খুঁজে পাওয়া যাবে সিআরসেভেন ভক্ত-সমর্থকদের মুখে। জাতীয় দলের হয়ে করা ৭৩ গোলের ১৭টিই তো মেসি করেছেন ১২ গজ দূর থেকে।

রোনালদো গোল করলেও ফ্রান্সের বিপক্ষে ম্যাচে জয় পায়নি তাঁর দল, ড্র করেছে ২-২ ব্যবধানে। গ্রুপ 'এফ' থেকে তৃতীয় হয়ে রোনালদোর দলকে দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি হতে হবে বেলজিয়ামের। শিরোপার অন্যতম দাবিদার হিসেবে বিবেচিত বেলজিয়ানদের বাধা টপকাতে আরও একবার পর্তুগিজরা তাকিয়ে থাকবে রোনালদোর দিকেই।

আর রোনালদোর সামনে অনুপ্রেরণা হয়ে ক্রিস্টিন সিনক্লেয়ার তো আছেনই। ছেলে-মেয়ের ভেদাভেদ ভুলে গেলে আলী দাইয়িকে ছুঁয়ে ফেলার পরও রোনালদোর সামনে আছেন সাত ফুটবলার। যেখানে সবার ওপরের নামটা কানাডার হয়ে ২৯৯ ম্যাচে ১৮৬ গোল করা সিনক্লেয়ারের।

রোনালদোর সঙ্গে ব্যবধান এখনো ৭৭ গোলের, সিনক্লেয়ারের তাই নাকে তেল দিয়ে ঘুমানোরই কথা। তবে রোনালদো নামটাই একটু সংশয় জাগাচ্ছে, এই যা!

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×