পর্তুগাল কোথায় এগিয়ে, কোথায় বেলজিয়াম?

উৎপলশুভ্রডটকম

২৮ জুন ২০২১

পর্তুগাল কোথায় এগিয়ে, কোথায় বেলজিয়াম?

কার হাসি থামবে আজ? ছবি: উৎপলশুভ্রডটকম

বেলজিয়াম-পর্তুগাল মুখোমুখি হয়ে যাচ্ছে দ্বিতীয় পর্বেই। ম্যাচের আগে পরিসংখ্যানের আয়নায় দুই দল এবং মূল কুশীলবরা।

টুর্নামেন্ট-সেরার পুরষ্কারটা উঠতে পারত তাঁদের যেকোনো একজনের হাতেই। অথচ, পরিহাসটা দেখুন, কেভিন ডি ব্রুইনা নয়তো ক্রিস্টিয়ানো রোনালদো, দুজনের একজনের ইউরো-যাত্রা থেমে যাবে আজই। বেলজিয়াম-পর্তুগাল যে মুখোমুখি হয়ে যাচ্ছে দ্বিতীয় পর্বেই!

সেই লড়াইয়ে কে জিতবে, তা জানতে আর বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না। 

আপাতত পরিসংখ্যানের আয়নায় এই দলের দ্বৈরথের ইতিহাস ও অন্য নানা টুকিটাকি জেনে নিলে কেমন হয়!

★ এর আগে ১১ বার মুখোমুখি হলেও কোনো বড় টুর্নামেন্টে এটি বেলজিয়াম এবং পর্তুগালের মধ্যে প্রথম সাক্ষাৎ। আগের ১১ বারে দু'দলই জয় পেয়েছে সমান তিনটি করে ম্যাচে।

★ ১৯৮৯ সালের সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে ৩-০ ব্যবধানে পরাজিত হওয়ার পর পর্তুগাল বেলজিয়ামের বিপক্ষে বিগত পাঁচ ম্যাচ ধরে অপরাজিত। জিতেছে তিন ম্যাচে, ড্র বাকি দুটিতে।

★ রবার্তো মার্তিনেজের অধীনে শেষ ৫৮ ম্যাচের মাত্র দুটিতেই গোল করতে পারেনি বেলজিয়াম।

★ এখন পর্যন্ত টুর্নামেন্টে মাত্র ১৩৪ মিনিট খেলেও বেলজিয়ামের করা সাত গোলের তিনটিতেই অবদান রেখেছেন কেভিন ডি ব্রুইনা। এর মধ্যে নিজে বল জালে জড়িয়েছেন একবার, বাকি দুটি অ্যাসিস্ট।

★ ২০১৪ বিশ্বকাপের পর থেকে ইউরো আর বিশ্বকাপ মিলিয়ে ৭১টি গোলের সুযোগ সৃষ্টি করেছেন কেভিন ডি ব্রুইনা। এর সংখ্যক গোলের সুযোগ তৈরি করতে পারেননি আর কোনো ইউরোপীয় ফুটবলার।

★ ২০১৮ বিশ্বকাপোত্তর সময়ে বেলজিয়ামের হয়ে ২১ ম্যাচ খেলে ২৩ গোল করেছেন রোমেলু লুকাকু। এই টুর্নামেন্টে ইতোমধ্যেই ৩ গোল করে ফেলেছেন তিনি, বড় টুর্নামেন্টে তাঁর সর্বোচ্চ।

★ ফ্রান্সের বিপক্ষে আগের ম্যাচেই জোড়া গোল করে মিরোস্লাভ ক্লোসাকে (১৯) টপকে বড় টুর্নামেন্টে সবচেয়ে বেশি গোলের মালিক এখন ক্রিস্টিয়ানো রোনালদো। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচেও রেকর্ডের হাতছানি আছে রোনালদোর সামনে। ইতোমধ্যেই জোড়া গোল করেছেন দুটি ম্যাচে, বেলজিয়ামের বিপক্ষে ম্যাচেও জোড়া গোল করলে এক আসরে তিনটি 'জোড়া' গোল করা প্রথম ফুটবলার হবেন সিআরসেভেন।

★ বিশ্বকাপ আর ইউরো মিলিয়ে ফিনল্যান্ড ম্যাচ পর্যন্ত নয়টি জয় পেয়েছেন রবার্তো মার্তিনেজ। রেড ডেভিলদের হয়ে এর চেয়ে বেশি ম্যাচে জয়ের রেকর্ড নেই আর কোনো কোচের। পর্তুগালের বিপক্ষে ম্যাচেই রেকর্ডটিকে দুই অঙ্কের ঘরে নিয়ে যেতে চাইবেন এই স্প্যানিয়ার্ড।

রবার্তো মার্তিনেজ আরও একবার নকআউট পর্বে তুললেন বেলজিয়ামকে, এবার কি জিততে পারবেন? ছবি: গেটি ইমেজেস

★ তিন ম্যাচে মাত্র ৪ পয়েন্ট পেয়েছে পর্তুগাল। ২০০৮ সাল থেকে হিসেব করলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সবচেয়ে বাজে শুরু। সেবার গ্রিস পয়েন্টের খাতাই খুলতে পারেনি।

★ এখন পর্যন্ত টুর্নামেন্টে ৬ গোল হজম করেছে পর্তুগাল, গত আসরের চেয়ে যা ইতোমধ্যেই একটি বেশি।

★ টানা দ্বিতীয়বারের মতো গ্রুপে তৃতীয় হয়ে দ্বিতীয় পর্বে উঠল ক্রিস্টিয়ানো রোনালদোর দল। গতবার শেষটা হয়েছিল শিরোপা উৎসবে, এবার?

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×