কার ফাঁড়া কাটবে আজ?

উৎপলশুভ্রডটকম

২৮ জুন ২০২১

কার ফাঁড়া কাটবে আজ?

ইউরোর দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া-স্পেন। আজ হারলে টানা তিন বড় টুর্নামেন্টের প্রথম নক আউট ম্যাচেই হেরে যাবে স্পেন, আর ক্রোয়েশিয়ার কাছে ইউরোর নক আউট ম্যাচ মানে তো কেবলই হারের হতাশা। কোপেনহেগেনের ম্যাচে কী হবে তা সময়ই বলবে, তবে কিক-অফের আগে ম্যাচ ও এর কুশীলবদের নানা টুকরা-টাকরা তথ্য জানলে নিশ্চয়ই মন্দ হবে না!

কথাটা চলে আসছে আদ্যিকাল থেকেই। টুর্নামেন্ট যত এগোতে থাকে, সেরা দলগুলোর ধার নাকি তত বাড়তে থাকে। স্পেন-ক্রোয়েশিয়ারও বেড়েছে। তবে সমস্যাটা হচ্ছে, শুরুটা বেশিই ধীরগতির হয়েছে বলে দু'দলের যেকোনো একটিকে থেমে যেতে হবে দ্বিতীয় পর্বেই।

কোপেনহেগেনে শেষ ষোল'র ম্যাচে মুখোমুখি হচ্ছে দু'দল, লড়াইয়ে নামার আগে পরিসংখ্যানের আয়নায় এই দলের দ্বৈরথের ইতিহাস ও অন্য নানা টুকিটাকি জেনে নিলে কেমন হয়!

★ এ নিয়ে নবমবারের মতো মুখোমুখি ক্রোয়েশিয়া-স্পেন। আগের আট দেখায় স্পেনের জয় চারটিতে, ক্রোয়েশিয়ার একটি কম।

★ বড় টুর্নামেন্টে এ নিয়ে তৃতীয়বারের মতো দেখা যাবে ক্রোয়েশিয়া-স্পেন দ্বৈরথ। এর আগে ২০১২ সালের লড়াইয়ে স্পেন জয় পেলেও ২০১৬-তে জিতেছিল ক্রোয়াটরা।

★ দু'দল সর্বশেষ মুখোমুখি হয়েছে ২০১৮-১৯ মৌসুমের উয়েফা নেশনস লিগে। দুই লেগের ম্যাচে দুই দলই জয় পেয়েছিল ঘরের মাঠে। স্পেনের হোম ম্যাচে ক্রোয়েশিয়া হেরেছিল ৬-০ ব্যবধানে, হারটা তাদের ইতিহাসের সবচেয়ে বড়।

★ ২০১৬ ইউরোতে ইতালি, ২০১৮ বিশ্বকাপে রাশিয়া; সর্বশেষ দুটো বড় টুর্নামেন্টেরই শেষ ষোল'তে বাদ পড়েছিল স্পেন। আজও যদি ক্রোয়েশিয়া জিতে যায়, তবে পুনরাবৃত্তি হবে ১৯৯৪-২০০০ সময়টার। সে সময়ও টানা তিন বড় টুর্নামেন্টের প্রথম নক আউট ম্যাচেই হেরে গিয়েছিল লা রোহারা।

★ স্বাধীন হওয়ার পর ক্রোয়েশিয়া ইউরো খেলতে এসেছে ষষ্ঠবারের মতো, তাতে চারবারই উঠেছে নক আউট পর্বে। যদিও ওঠা পর্যন্তই সার, আগের প্রতিবারই প্রথম নক আউট ম্যাচেই হেরে গেছে ক্রোয়াটরা।

★ গ্রুপ পর্বে সবচেয়ে ভালো গোল করার সুযোগ তৈরি করেছিল স্প্যানিশরা (এক্সপেক্টেড গোল ৮.৮)। কিন্তু সুযোগগুলো কাজে লাগানো যায়নি স্ট্রাইকারদের ব্যর্থতায়। এক্সপেক্টেড গোল পরিমাপকের বিচারে টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে বাজে খেলেছেন স্পেনের দুজন ফরোয়ার্ডই-- জেরার্ড মোরেনো (২.১ এক্সজি থেকে ০ গোল) আর আলভারো মোরাতা (২.৯ এক্সজি থেকে ১ গোল)।

★ গ্রুপ পর্বে স্পেনের করা ৬ গোলের সবগুলোই এসেছে ভিন্ন ভিন্ন খেলোয়াড়ের পায়ে। কোনো খেলোয়াড়ই একাধিক গোল করেনি, এবারের টুর্নামেন্টে এমন দলগুলোর মধ্যে স্পেনের গোলই সবচেয়ে বেশি।

স্পেন-জয় করতে চাইলে ক্রোয়াটরা তাকিয়ে থাকবে লুকা মডরিচের দিকেই। ছবি: গোল

★ ২০১৮ বিশ্বকাপ থেকে বড় টুর্নামেন্টে খেলা ১০ ম্যাচের মাত্র একটিতেই গোল করতে পারেনি ক্রোয়াটরা। আর গোল করার দুরূহতম সুযোগগুলোও তারা যে ভালোই কাজে লাগিয়েছেন, এর প্রমাণ পাওয়া যায় পরিসংখ্যানে। এক্সপেক্টেড গোলের বিচারে এই ১০ ম্যাচে তাদের ১৩.৬টি গোল করার কথা থাকলেও তারা গোল করেছেন ১৮টি।

★ ডেভর সুকারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল ইভান পেরিসিচের সামনে। স্কটল্যান্ডের বিপক্ষে পেরিসিচের গোলের পর বড় টুর্নামেন্টে দুজনেরই গোল এখন সমান ৯টি করে। কিন্তু করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পেরিসিচ ছিটকে গেছেন স্পেনের বিপক্ষে ম্যাচ থেকে।

★ ইউরোতে ক্রোয়েশিয়ার হয়ে সর্বকনিষ্ঠ (২২ বছর ৭৩ দিন) গোলদাতার রেকর্ডটা লুকা মডরিচের আগে থেকেই ছিল (প্রতিপক্ষ অস্ট্রিয়া, ২০০৮ ইউরো)। আর এবার স্কটল্যান্ডের হয়ে গোল করে ইউরোতে ক্রোয়াটদের হয়ে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডটাও নিজের করে নিয়েছেন তিনি (৩৫ বছর ২৮৬ দিন)। আজ কি মডরিচ নিজের গড়া রেকর্ডটাই বাড়িয়ে নেবেন আরও কয়েকদিন?

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×