আরও একবার ইউক্রেন, নাকি সমতায় ফিরবে সুইডেন?

উৎপলশুভ্রডটকম

৩০ জুন ২০২১

আরও একবার ইউক্রেন, নাকি সমতায় ফিরবে সুইডেন?

ইউরো ২০২০-এর দ্বিতীয় রাউন্ডের দ্বৈরথ শেষ হচ্ছে সুইডেন-ইউক্রেন ম্যাচ দিয়ে। কিক-অফের আগে দু`দলের হালচাল।

দ্বিতীয় পর্বের সবচেয়ে জৌলুসহীন ম্যাচের স্বীকৃতি পাচ্ছিল এই ম্যাচটাই। তবে ঘটন-অঘটনে এবারের ইউরোতে ফুটবল-বিধাতা যা শুরু করেছেন, তাতে এই ম্যাচেও চোখ না রেখে উপায় কী বলুন!

তা খেলা যখন দেখতেই হবে, একটু ইতিহাস-পরিসংখ্যান জেনে-টেনে খেলা দেখতে বসলেই ভালো হয় না? চলুন না, অল্প কথায় দেখে নেওয়া যাক সুইডেন-ইউক্রেন দ্বৈরথের টুকিটাকি।

★ পঞ্চমবারের মতো মুখোমুখি হচ্ছে সুইডেন-ইউক্রেন। আগের চার দেখায় সুইডিশদের জয় মাত্র একটিতে, এক ড্রয়ের পাশে হেরেছে বাকি দুই ম্যাচে।

★ সুইডেন-ইউক্রেনের সর্বশেষ সাক্ষাতে দলের বর্তমান ম্যানেজার আন্দ্রে শেভচেঙ্কোর জোড়া গোলে ইউক্রেন জিতেছিল ২-১ গোলে।

★ তৃতীয়বারের মতো ইউরোর নক আউট পর্বে উঠল সুইডেন। ১৯৯২ ইউরোর সেমিফাইনালে ৩-২ গোলে হেরেছিল জার্মানির বিপক্ষে, আর ২০০৪ ইউরোতে কোয়ার্টার ফাইনালে হল্যান্ডের বিপক্ষে হার পেনাল্টি শ্যুটআউটে।

★ ইউরোতে নিজেদের সর্বশেষ আট ম্যাচের সাতটিতেই হেরেছে ইউক্রেন। তবে উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে পাওয়া জয়টাই ২০০৬ বিশ্বকাপের পর প্রথমবারের মতো তাদের তুলে দিল কোনো বড় টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে।

★ এবারের ইউরোতে যে ১৬ দল দ্বিতীয় রাউন্ডে উঠেছিল, তাদের মধ্যে গ্রুপ পর্বে সবচেয়ে বেশি অন-টার্গেট শটের মুখোমুখি হয়েছিল ইউক্রেন (ওয়েলসের সমান ১৬টি)।

জয়ের জন্য ইয়ারমলেঙ্কোই ইউক্রেনের বড় ভরসা। ছবি: এএফপি

★ এবারের ইউরোর গ্রুপ পর্বে মাত্র ৫৯১টি সফল পাস খেলতে পেরেছে সুইডেন, সংখ্যাটা ২৪ দলের মাঝে সবচেয়ে কম। সুইডেন সবার নিচে পড়ে যাচ্ছে নির্ভুল পাস খেলার ক্ষেত্রেও, মাত্র ৬৯.৯ শতাংশ পাসই সতীর্থের কাছে পৌঁছেছিল ঠিকঠাক। যে ১৬ দল দ্বিতীয় রাউন্ডে উঠেছে, তাদের মধ্যে সুইডেনই সবচেয়ে কম সময় বল নিজেদের দখলে রেখেছিল (২৯.৬%)।

★ গ্রুপ পর্বে যে নয়টা অন-টার্গেট শট নিয়েছিল সুইডেন, তার চারটাই খুঁজে পেয়েছে জালের ঠিকানা (গোলে রূপান্তর হার ৪৪%। যে ১৬ দল দ্বিতীয় রাউন্ডে উঠেছে, তাদের মধ্যে একমাত্র পর্তুগালেরই অন টার্গেট শটকে গোলে রূপান্তর হার এর চেয়ে বেশি (৫০ শতাংশ)।

★ ইউক্রেনের আন্দ্রেই ইয়ারমলেঙ্কো আর রুসলাম মালিনভস্কি পরস্পরের জন্য ছ'টা গোলের সুযোগ তৈরি করেছেন। সংখ্যাটা এবারের ইউরোতে সর্বোচ্চ। অবশ্য এখানে অ্যারন রামসি আর গ্যারেথ বেলও আছেন তাদের পাশে।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×