২২ ম্যাচে সুইসদের একটাই জয়...সেটি কবে, জানেন?

ইউরো ২০২০

উৎপলশুভ্রডটকম

২ জুলাই ২০২১

২২ ম্যাচে সুইসদের একটাই জয়...সেটি কবে, জানেন?

শেষ আটের প্রথম ম্যাচে সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি হচ্ছে স্পেন-সুইজারল্যান্ড। ম্যাচের আগে জেনে নিন দুই দলের দ্বৈরথের ইতিহাস আর পরিসংখ্যান।

শেষ আটে প্রতিপক্ষ হয়ে এসেছে যারা, তাদের বিপক্ষে ২২ ম্যাচে মুখোমুখি হয়ে হার মাত্র একটিতে, এবং সেই হারকে প্রেরণা বানিয়েই এসেছে বিশ্বকাপ শিরোপা; এবারের আসরে প্রথম দুই ম্যাচে চিন্তা ছিল স্ট্রাইকারদের গোলখরা, সেই দুশ্চিন্তাকে তুড়ি মেরে উড়িয়ে দেওয়া গেছে পরপর দুই ম্যাচে পাঁচ গোল করে…আজ সেন্ট পিটার্সবার্গে খেলতে নামার আগেই তো জয়মাল্যটা স্পেনের গলায় পরিয়ে দেওয়া যায়!

তবে যে দলটা ফ্রান্সকে টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছে আগের ম্যাচেই, এর আগেই টুর্নামেন্ট শেষ হয়ে গেছে হল্যান্ড, জার্মানি আর পর্তুগালের মতো ফেবারিটদের; ইতিহাস আর পরিসংখ্যান তাই যতই স্পেন বলুক, সুইজারল্যান্ডের সম্ভাবনা একদমই বাতিল করে দেওয়া যাচ্ছে কী করে?

★ ইউরোতে সুইজারল্যান্ড-স্পেন প্রথম ম্যাচ এটি। বড় টুর্নামেন্টে এর আগে যদিও তিনবার মুখোমুখি হয়েছে দু'দল--১৯৬৬, ১৯৯৪ ও ২০১০ বিশ্বকাপে। প্রথম দুটিতে জিতেছিল স্পেন আর সর্বশেষবার সুইসরা।

★ সব মিলিয়ে ২২ ম্যাচে মুখোমুখি হয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে স্পেনের একমাত্র হারও ওটাই। নয়তো ১৬ বারই জিতেছে লা রোহারা, বাকি পাঁচটি ড্র। ২০১০ বিশ্বকাপে প্রথম ম্যাচে হারার পরও শিরোপা জিতে ইতিহাস গড়েছিল স্পেন। 

★ বড় টুর্নামেন্টে (বিশ্বকাপ এবং ইউরো) চতুর্থবারের মতো কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড, যদিও ইউরোতে এবারই প্রথম। আগের তিনবারই হেরে বিদায় নিতে হয়েছে তাদের--১৯৩৪ বিশ্বকাপে চেকোস্লোভাকিয়ার বিপক্ষে হার ৩-২ গোলে, ১৯৩৮ বিশ্বকাপে হাঙ্গেরির বিপক্ষে ২-০ ব্যবধানে আর ১৯৫৪ বিশ্বকাপে অস্ট্রিয়ার বিপক্ষে ৭-৫ ব্যবধানে।

★ ইউরোতে খেলা প্রথম ৪২ ম্যাচের কোনোটিতেই ৪ গোলের বেশি করতে পারেনি যে স্পেন, সেই স্পেনই সর্বশেষ দুই ম্যাচে করেছে ৫টি করে গোল। গড়েছে প্রথম দল হিসেবে ইউরোতে পরপর দুই ম্যাচে ৫ গোল করার রেকর্ডও।

★ ইউরোতে প্রথম ১৫ ম্যাচে দুটির বেশি গোল করতে পারেনি যে সুইজারল্যান্ড, সর্বশেষ দুই ম্যাচে তারাই করেছে ৩টি করে গোল। স্পেনের বিপক্ষেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারলে ফিরে আসবে ২০১৭ সালের অক্টোবরের স্মৃতি। টানা তিন ম্যাচে সুইসদের ৩ গোল করার সর্বশেষ কীর্তি তখনই। 

★ গ্রুপ পর্বে মাত্র ৮.৫ শতাংশ অন-টার্গেট শটকেই গোলে রূপ দিতে পেরেছিল সুইজারল্যান্ড (৪/৪৭), ফ্রান্সের বিপক্ষে তা বেড়ে হয়েছে ২৫ শতাংশ (৩/১২)।

আরও একবার কি এমন সুইস-উৎসব? ছবি: গেটি ইমেজেস

★ এখন পর্যন্ত স্পেন বল  দখলে রেখেছে ৭৩.৪ শতাংশ সময়, পাস বাড়িয়ে নির্ভুলভাবে সতীর্থকে খুঁজে নেওয়ার হারও ৮৯.৫ শতাংশ। এবার তো বটেই, ১৯৮০ সালে হিসাব রাখতে শুরু করার পর থেকে দুটিই সর্বোচ্চ।

★ এবারের আসরে স্পেনের হয়ে সর্বোচ্চ শট (১৫) আর সর্বোচ্চ অন-টার্গেট শট (৮)--দুটিই আলভারো মোরাতার। স্পেনের যুগ্ম সর্বোচ্চ গোলদাতাও তিনি (২)।

★ বড় টুর্নামেন্টে প্রথম ১৩ ম্যাচে হারিস সেফারোভিচের গোল ছিল মাত্র ১টি। সর্বশেষ ২ ম্যাচে তাঁরই ৩ গোল। স্পেনের বিপক্ষেও গোল করতে পারলে জোসেফ হুগির পর বড় টুর্নামেন্টে পরপর তিন ম্যাচে গোল করা প্রথম সুইস হবেন তিনি। হুগি যা করেছিলেন ১৯৫৪ বিশ্বকাপে।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×