স্যার বললেন, `আমার দল করিস, তাই মাফ`

উৎপল শুভ্র নির্বাচিত পাঠকের লেখা

আবির শাহেদ

৮ জুলাই ২০২১

স্যার বললেন, `আমার দল করিস, তাই মাফ`

মাঠে খেলতে হবে বলে সাত-পাঁচ না ভেবেই বেছে নিয়েছিলেন দল। যা দেখে ফেলেছিলেন স্কুলের শিক্ষকও। পরদিন ক্লাসে গিয়েছিলেন বাড়ির কাজ না নিয়েই। কিন্তু কোনো শাস্তি না পেয়েই বেঁচে যেতে হলো তাঁকে। কারণ? স্যারও একই দল সমর্থন করেন কি না।

টিভিতে আমার খেলা দেখার শুরুটা হয়েছিল অনেক পরে। খেলা দেখতে যতটা পছন্দ করতাম, তার থেকে মাঠে গিয়ে খেলতে খুব পছন্দ করতাম বেশি। স্কুল ছুটির দিনে বৃষ্টি হলে ফুটবল যেন খেলতেই হতো। আমাদের এলাকায় ব্রাজিল সমর্থকের চেয়ে আর্জেন্টিনার সমর্থক বেশি। তার ওপর যারা আর্জেন্টিনার ফ্যান, এরা অনেকে স্থানীয় পর্যায়ের ফুটবল লিগেও খেলে। এ জন্য নিজেদের মাঝে আর্জেন্টিনা-ব্রাজিল দলে ভাগ হয়ে খেললে ব্রাজিল সমর্থকেরা খুব একটা জিততে পারত না।

তো আলোচনায় ফিরি। বিশ্বকাপের মৌসুমে বড় ভাইয়ারা কেউ আর্জেন্টিনা, কেউ ব্রাজিল দলে ভাগ হয়েছে। খেলতে চাইলে আমাকে তো একটা দল নিতেই হবে। কিন্তু কোন দলের হয়ে খেলব? খেলা-টেলা দেখি না, এটার উত্তরই তাই পাচ্ছিলাম না। এর আগেও মাঠে খেলেছি, কিন্তু তখন অতটা আমেজ ছিল না যতটা বিশ্বকাপের সময়ে হচ্ছে। তো কোনো প্রকার রেকর্ড জানা ছাড়াই একটা দল বেছে নিলাম। কোন দল নিয়েছিলাম, এখনই বলছি না।

তো খেলতে গিয়ে সেদিন আর স্কুলের পড়া করতে পারিনি। পরদিন বাড়ির কাজ না নিয়েই ক্লাসে গিয়েছিলাম। স্যার জিজ্ঞেস করলেন, কেন হোমওয়ার্ক করিনি? সারাদিনই কি ফুটবল খেলে বেড়াই কি না। শুনলাম, স্যারও আমাকে খেলতে দেখেছিলেন। তখনই জিজ্ঞেস করলেন, কোন দল সাপোর্ট করি? আমি উত্তর দিলাম। স্যার বললেন, তাঁরও প্রিয় দল এটাই। তাই মাফ করে দিলেন। তবে পরের প্রশ্নেই পড়লাম বিপদে। জিজ্ঞেস করলেন, দলের পাঁচটা প্লেয়ারের নাম বল্ তো। কিন্তু আমি তো একজন প্লেয়ার ছাড়া আর কাউকেই চিনি না। খুব আঁতে ঘা লাগল। কাউকে যে জিজ্ঞেস করে জেনে নেব, তা-ও খুব প্রেস্টিজের ব্যাপার মনে হচ্ছিল। তখনই ঠিক করলাম, টিভিতে খেলা দেখতে হবে। সব নাম নিজেও জেনে নেওয়া যাবে।

এভাবেই কোনো প্রকার ইতিহাস না জেনেই সেই দলটার খেলা দেখতে বসেছিলাম। তখন ২০০২ বিশ্বকাপ চলছে। প্রথম ম্যাচ দেখে কয়েকজনের নাম জেনে গেলাম। দেখতে দেখতে দলটা সেবার চ্যাম্পিয়নও হয়ে গেল। নামটা আর বললাম না, আশা করি সবাই বুঝে গিয়েছেন। নামটা বুকে ধারণ করেছি, ওখানেই থাকুক।

পরে ইন্টারনেট এল, গুগল এল...এখন তো এক ক্লিকেই এত এত রেকর্ড জানতে পারি। কিন্তু সেই সময়ে এর কিছুই জানতাম না। কতবার দলটা চ্যাম্পিয়ন হয়েছে তা-ও জানতাম না। তাই কেউ কেউ যখন বলে, ইতিহাস দেখে, কাপ দেখে দলটা সাপোর্ট করি, তখন খুব কষ্ট লাগে।

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×