`আমৃত্যু ভালোবেসে যাব প্রিয় দলটাকে`

উৎপল শুভ্র নির্বাচিত পাঠকের লেখা

এম এইচ মুরাদ

৮ জুলাই ২০২১

`আমৃত্যু ভালোবেসে যাব প্রিয় দলটাকে`

২০১০ বিশ্বকাপ থেকে লেখকের বিশ্বকাপ দেখার শুরু, অনেকটা না বুঝেই সমর্থন করতে শুরু করেছিলেন আর্জেন্টিনা। পরে বুঝলেও, ব্রাজিল-ইতালি-জার্মানির শিরোপা অনেক বেশি জানলেও সমর্থনটা বদলাননি। ভালোবাসা তো আর সংখ্যা দিয়ে হিসাব করা যায় না।

সাল ২০১০।

পঞ্চম শ্রেণীর ছাত্র আমি। সামনেই বিশ্বকাপ বলে বাজারে, দোকানে বিভিন্ন জায়গায় পতাকা, জার্সি ইত্যাদি দেদারসে বিক্রি হচ্ছে। লাইব্রেরিগুলোতে বিক্রি হচ্ছিল প্লেয়ারদের ছবির পোস্টার আর টুর্নামেন্টের ফিক্সচার। সব জায়গায় দুটো ছবি দেখছিলাম শুধু, একটা ছিল মেসি আর অন্যটা কাকা।

আমি বায়না ধরলাম, আমার ওই ছবিগুলো লাগবে। বাসা থেকে টাকা নিয়ে কিনতে গেলাম লাইব্রেরিতে। দোকানি আমাকে জিজ্ঞেস করলেন, 'কার ছবি কিনবে তুমি?'

আমি বুঝতে পারছিলাম না, কিন্তু বারবার চোখ যাচ্ছিল মেসির ছবিগুলোর দিকে। দোকানদার খেয়াল করেই আমাকে কয়েকটা মেসির ছবি নামিয়ে দিয়ে বললেন, তুমি কোনটা নেবে? আমি এক সেকেন্ডও দেরি না করে বেছে নিলাম মেসির ছবি।

সেই থেকে মেসি আমার হৃদয়ে অবস্থান করছে। সেই বিশ্বকাপ থেকে আজ পর্যন্ত আর্জেন্টিনার কোন ম্যাচ বাদ দিইনি। বার্সেলোনা হয়ে উঠেছে ক্লাব ফুটবলে প্রিয় দল।

সাধারণ জ্ঞান বইয়ের খেলাধুলা অংশে দেখেছিলাম, ব্রাজিল, ইতালি, জার্মানি শিরোপার হিসাবে অনেক এগিয়ে। তারপরও কখনো আর্জেন্টিনা সাপোর্ট করে আফসোস করিনি। একটা দলের প্রতি ভালোবাসা কয়েকটা সংখ্যা দিয়ে তো আর বোঝানো যাবে না।

২০১৪-তে খুব আশা নিয়ে বসেছিলাম, হয়তো মেসির আর্জেন্টিনার বিশ্বকাপের সংখ্যাটা বাড়বে। কিন্তু তা হলো না। এরপর তো দলটার আরও নাজুক অবস্থা হলো। শেষ ষোল থেকে বিদায় নিল '১৮ বিশ্বকাপে। তারপরও দলটার প্রতি ভালোবাসা আজও এতটুকু কমেনি। ভালোবাসাতে তো আর চাওয়া-পাওয়া থাকে না, তাই না?

লিভারপুল এত এত অপেক্ষার পর ইংলিশ প্রিমিয়ার লিগের ট্রফির স্বাদ যদি পেল গত বছর, আমরাও অপেক্ষা করে যাব যত সময়ই লাগুক। অপেক্ষার ফল তো মধুরই হয়। লিভারপুলে ফ্যানদের মতো আমরাও তাই মেসিকে সব সময়ই বলি, 'ইউ উইল নেভার ওয়াক অ্যালোন।'

মেসি হয়তো আর বেশি দিন থাকবেন না ফুটবলে। নিয়ম মেনেই তাঁর পূর্বসূরিদের মতোই বিদায়ঘণ্টা বেজে উঠবে। তবুও মেসিবিহীন আর্জেন্টিনাকেও ভালোবেসে যাব আগের মতোই। মৃত্যুর আগ পর্যন্তও যদি আর্জেন্টিনা কোনো ট্রফি না জেতে, তবুও মন ভরে খেলা দেখে যাব। আর ভালোবেসে যাব প্রিয় দলটাকে।

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×