এবার কি পারবেন মেসি?

উৎপল শুভ্র নির্বাচিত পাঠকের লেখা

শাহরিয়ার ইমন

৮ জুলাই ২০২১

এবার কি পারবেন মেসি?

গোল, অ্যাসিস্ট, কি পাস... সব পরিসংখ্যানেই মেসিকে পাওয়া যায় সবার ওপরে। আক্ষেপ একটাই, এখনো ছুঁয়ে দেখা হয়নি আন্তর্জাতিক শিরোপা। এক পাঠকের প্রশ্ন, এবারই কি আক্ষেপ ঘুচবে মেসির?

লিওনেল মেসি। কোটি ভক্তের হৃদয়ের স্পন্দন, মাঠে নিজেকে উজাড় করে দেন সবসময়, ভক্তের মুখে হাসি ফোটান তাঁর ফুটবল জাদুতে। পেয়েছেন ৬টি ব্যালন ডি'অর। তবুও সমালোচনা কখনোই পিছু ছাড়ে না এই বিশ্বসেরা ফুটবলারের। পেনাল্টিতে গোল করলেও পড়ে যান সমালোচার সাগরে, আর মিস করলে তো প্রতিপক্ষ সমর্থকদের সমালোচনায় চড়াও হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যম। রীতিমতো যুদ্ধ বেঁধে যায় সমালোচক আর ভক্তদের মাঝে। সমালোচকরা বলেন, আন্তর্জাতিক ট্রফি এখনও ছুঁয়ে দেখা হয়নি তাঁর। ভক্তরাও তুলে ধরেন তাঁর নানা অর্জন, নানা সমীকরণ। কিন্তু, সত্যিই কি এত সব ব্যাক্তিগত অর্জন নিয়ে খুশি হন মেসি?

২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল এবং পর পর দুই বছর কোপা আমেরিকার ফাইনাল হারের পর অনেকটা ভেঙে পড়েছিলেন তিনি। কিন্তু তিনি তো মেসি। আপন উদ্যম, এক ঝাঁক তরুণদের নিয়ে ঘুরে দাঁড়িয়েছেন। চলমান কোপা আমেরিকায় করেছেন ৪টি গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৫টি গোল। গোল্ডেন বুটের দৌড়ে আছেন সবার ওপরে। ইকুয়েডরের বিপক্ষে ম্যান অব দ্যা ম্যাচ হয়ে বলেছেন, তাঁর কাছে এই সব ব্যাক্তিগত অর্জনের চেয়ে  দলীয় সাফল্যই বেশি গুরুত্বপূর্ণ। এটাই হয়তো এই ফুটবল জাদুকরের শেষ কোপা আমেরিকা। আন্তর্জাতিক ট্রফি যে তাঁর কাছে কতটা গুরুত্বপূর্ণ, সেটা দেখা গিয়েছে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচে। যে দুটো বল তিনি অ্যাসিস্ট করেছেন, নিজে শট নিলেও হয়তো পেতে পারতেন গোলের দেখা। কিন্তু কোনো ঝুঁকি নিতে চাননি তিনি। গোল হওয়ার পর তাঁর উদযাপনও ছিল চোখে পড়ার মতো। যেভাবে খেলছেন পেয়ে যেতে পারেন সপ্তম ব্যালন ডি'অর। কিন্তু ব্যক্তিগত অর্জনের চেয়ে কোপা আমেরিকার ট্রফিই যে তাঁর মূল লক্ষ্য, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

গোল, অ্যাসিস্ট, কি পাস, ফ্রি কিক… সব কিছুতেই তিনি আছেন সেরাদের কাতারে। তবুও, সমালোচকদের মতে সেরাদের সেরা হতে মেসিকে জিততে হবে আন্তর্জাতিক ট্রফি।

এখনো ছোঁয়া হয়নি সেই আন্তর্জাতিক ট্রফি। আর মাত্র এক ম্যাচ পরই কি শেষ হাসিটা হাসবেন মেসি? হবে কি সেই দীর্ঘ অপেক্ষার অবসান?

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×