ট্রল পরিমাণ প্রশংসা লিটন পাচ্ছেন তো?

উৎপল শুভ্র নির্বাচিত পাঠকের লেখা

ডাঃ আব্দুর রাউফ

১৮ জুলাই ২০২১

ট্রল পরিমাণ প্রশংসা লিটন পাচ্ছেন তো?

৪৫ ম্যাচে চার সেঞ্চুরি করার পরও `জিম্বাবুয়ের বিপক্ষেই শুধু পারে` বলে লিটনকে ব্যঙ্গ করছেন অনেকে। তা বাংলাদেশের ক্রিকেটের চার ব্যাটিং স্তম্ভ মুশফিক-সাকিব-তামিম-মাহমুদউল্লাহ ওয়ানডেতে চার সেঞ্চুরি করতে কত ম্যাচ খেলতে হয়েছিল? পরিসংখ্যানে চোখ বুলিয়ে তো দেখা যাচ্ছে, মাহমুদউল্লাহর এখনো চার ওয়ানডে সেঞ্চুরি নেই, মুশফিকের লেগেছিল ১৫৬ ম্যাচ!

লিটন তাঁর ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলার পরও তেমন প্রশংসা নেটিজেনদেন কাছ থেকে পাচ্ছেন না। সবাই জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি করায় হেলায় উড়িয়ে দিচ্ছেন, যেন সেঞ্চুরি করা ডাল-ভাত। যেকোনো ধরনের ক্রিকেটে, যেকোনো মাঠে, যেকোনো বোলারের বিপক্ষে রান করাটাই কঠিন আর আন্তর্জাতিক ক্রিকেটে সেটা আরও কঠিন। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা কিংবা শক্তিশালী নিউজিল্যান্ড কারও বিপক্ষেই তো সেই রান করতেই পারেননি লিটন। যে কারণে বাদ পড়েছেন, আবার এ দেশের ক্রিকেটের নীতি-নির্ধারকদের তালগোল পাকানো নিয়মে ফিরে এসেছেন, সেখানটায় লিটনের হাত নেই।

এই লিটনের মাত্র ৪৫ ম্যাচে চতুর্থ সেঞ্চুরিকে ম্লান করতে সবাই সামনে আনছে তার ৩টা সেঞ্চুরি জিম্বাবুয়ের বিপক্ষে। ১৮-২০ বছরের তরুণরা এই ট্রলে গা ভাসাচ্ছে দেখে চিন্তা করলাম, তাদের চোখে দেখা দেশের ব্যাটিং স্তম্ভদের শুরুর দিকের অবস্থা কেমন ছিল, তার একটা পরিসংখ্যান বের করি। যেখানে আমাদের চার সিনিয়রের প্রথম চারটি সেঞ্চুরি করতে যে সময়, ম্যাচ, প্রতিপক্ষ এবং এই চার সেঞ্চুরির ইনিংসের স্ট্রাইক রেট আলোচনা করা হবে। যে-ই আলোচনা সিনিয়রদের সাথে তুলনা কিংবা ব্যবধানের চেয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মানিয়ে নেওয়াটা কী রকম সময় সাপেক্ষ ব্যাপার, সেটাই প্রাধান্য পাবে।

ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট

ওয়ানডে ৪টি সেঞ্চুরি করতে মুশফিক নিয়েছেন সর্বাধিক ১৫৬ ম্যাচ, ততদিনে ক্যারিয়ার প্রায় দশ বছর ছুঁইছুঁই। তাঁর দুটি সেঞ্চুরি জিম্বাবুয়ের বিপক্ষে, অন্য দুটি ভারত-পাকিস্তানের বিপক্ষে। স্ট্রাইক রেট অবশ্য যথেষ্টই ভালো ছিল তাঁর, প্রতিটি সেঞ্চুরিতেই স্ট্রাইক রেট ছিল ৯৮.১৭-এর ওপরে।

তামিম নিয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ১১৯ ম্যাচ, সময় লেগেছে ছয় বছর, জিম্বাবুয়ের সাথে আছে সর্বোচ্চ ১৫৪ রানের ইনিংস। এছাড়া আয়ারল্যান্ড, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার সাথে আছে ১টি করে সেঞ্চুরি; এই চার সেঞ্চুরির ম্যাচে তামিমের স্ট্রাইক রেট ৯৮.২৪। তবে প্রথম তিনটিতে তামিম বেশ ভালো স্ট্রাইক রেটে ব্যাট করলেও শেষ সেঞ্চুরির ম্যাচে তামিম ব্যাট করেছেন ৮২.৩৫ স্ট্রাইক রেটে।

মাহমুদুল্লাহ এখনো ৪টি সেঞ্চুরি করতে পারেননি। ম্যাচ খেলেছেন ১৯৮টি, জিম্বাবুয়ের বিপক্ষে তাঁর কোনো সেঞ্চুরি নেই; সবগুলো সেঞ্চুরি করেছেন বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফির বড় মঞ্চে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে। অভিষেকের আট বছর পর প্রথম সেঞ্চুরি পাওয়া মাহমুদুল্লাহ সেঞ্চুরি করতে বলও খরচ করেছেন বেশি। সেঞ্চুরি পাওয়া তিন ম্যাচে তাঁর স্ট্রাইক রেট ৯১.৩৪।

এই পরিসংখ্যানে ম্যাচের হিসাবে লিটনের পরই আছেন সাকিব। লিটনের চেয়ে তিনি ২৭টি ম্যাচ বেশি খেললেও চারটি সেঞ্চুরি করতে সময় নেন মাত্র তিন বছর। তাঁরও জিম্বাবুয়ের বিপক্ষে ২টি সেঞ্চুরি (কানাডা আর পাকিস্তানের সাথে বাকি দুটি), সেঞ্চুরির ম্যাচগুলোতে সাকিবের গড় স্ট্রাইক রেট ১২৩.২০, এই লেখায় আসা ক্রিকেটারদের মাঝে সর্বোচ্চ।

চতুর্থ সেঞ্চুরি, মাত্র ৪৫ ম্যাচে! ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট

আমরা তাই বলতেই পারি, ওয়ানডেতে চার সেঞ্চুরি করতে সবচেয়ে কম ম্যাচ খেলেছেন দলে অনিয়মিত আর জিম্বাবুয়ের সাথে পারফর্মার ট্যাগ প্রাপ্ত লিটন দাস। অভিষেক থেকে ছয় বছরে চার সেঞ্চুরির মালিক হওয়া লিটন দাসের স্ট্রাইক রেটও দ্বিতীয় সর্বোচ্চ ১০৮.৯৯।  আছে ভারতের সাথে চোখ ধাঁধানো ১২১ আর জিম্বাবুয়ের সাথে ৩টি সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে দেশের ওডিআই ইতিহাসের সর্বোচ্চ ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন কোভিড-পূর্ব সময়ে সিলেটের মাটিতে।

সাকিব ও মুশফিকের ওয়ানডে অভিষেক ২০০৬ সালে, তামিম ও মাহমুদুল্লাহর এক বছর পর। মাহমুদুল্লাহ ছাড়া অভিষেকের পরে বাকি তিন জনের কারোরই দলে জায়গা নিয়ে সংশয় ছিল না। সবাই দিনের পর দিন তাঁদের জায়গায় খেলে গেছেন বলার মতো প্রতিদ্বন্দ্বী ছাড়া। তখনকার বোর্ড সিনিয়রদের রেখে বয়সে তরুণদের উপর ভরসা রাখায় বর্তমানে স্থায়ী একটা ব্যাটিং লাইন আপ আমরা পেয়েছি।

লিটনের অভিষেক ২০১৫ সালে; তবে লিটনকে কি আমরা ২০১৫ থেকে টানা সুযোগ দিতে পেরেছি? লিটনের ক্যারিয়ার মূলত শুরু হয়েছে ২০১৮ এশিয়া কাপে ভারতের বিপক্ষে সেঞ্চুরির মাধ্যমে, যে টুর্নামেন্টে তামিম ইকবাল ইনজুরিতে ছিলেন।

ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী হতে লিটনের সাথে দৌড়ে ছিলেন সৌম্য, এনামুল এবং নতুন করে যোগ দিয়েছেন নাইম শেখ। জায়গা হারানোর ভয়ও তো একটা মানসিক বাধা হিসেবে কাজ করে অনেকের পারফরম্যান্সে।

তাই ছয় বছরে ৪৫ ম্যাচ খেলা লিটন অনিয়মিত, সেটা আপনি হরহামেশাই বলতে পারেন।  তবে জিম্বাবুয়ের সাথে খেলা বলে বাউন্সি, সিমিং পিচে টপ অর্ডারের ব্যর্থতার পরও তাঁর এই ক্ল্যাসিক ইনিংসকে প্রশংসা করতে ভুলে যাবেন না যেন। ট্রল পরিমাণ প্রশংসাও তো এমন ইনিংস দাবি করে।

ধন্যবাদ লিটন কুমার দাস। ব্যাট আর কবজির মিলনে ২২ গজে ছবি এঁকে যান, আর আমরা দেখে তৃপ্ত হই।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×