বিশ্বকাপে মুরালিধরনের ফেবারিট? ৫/৬টা দল!

মুত্তিয়া মুরালিধরন

১৬ অক্টোবর ২০২১

বিশ্বকাপে মুরালিধরনের ফেবারিট? ৫/৬টা দল!

মুত্তিয়া মুরালিধরন

টি-টোয়েন্টিতে স্পিনারদের ভূমিকা নিয়ে কথা বলার জন্য মুত্তিয়া মুরালিধরনের চেয়ে ভালো আর কে হতে পারেন! টি-টোয়েন্টি বিশ্বকাপে স্পিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই কিংবদন্তি শ্রীলঙ্কানের ধারণা। আইসিসির ওয়েবসাইটে লেখা কলামে ফেবারিট ঘোষণা করতে গিয়ে অবশ্য নিরাপদ পথেই হেঁটেছেন মুরালি। সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে যে ৬/৭টি দল এসে যাচ্ছে তাঁর মাথায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এর সবচেয়ে চমৎকার বিষয়টি হলো, এর কোনো পরিষ্কার ফেবারিট নেই। আপনি বলতে পারবেন না, অমুক দলটিই শিরোপা জিতবে বা তমুক দলটির জেতা উচিত। সংযুক্ত আরব আমিরাত ও ওমানে হতে যাওয়া আসরটি বড় ৬/৭ টা দলের মধ্যে যে কেউ-ই জিততে পারে।

তবে আমি মনে করি, দিন শেষে টার্নিং পয়েন্ট হবে প্রথম ৬ ওভারে পারফরম্যান্সের ব্যবধান। ব্যাটিং হোক, বা বোলিং...প্রথম ৬ ওভারের খেলাই ইনিংসের বাকি অংশের সুর বেঁধে দেবে। আমার বিশ্বাস, ম্যাচের ফলাফলের ৭০ থেকে ৮০ শতাংশই নির্ধারণ করে দেবে প্রথম পাওয়ার প্লে।

অবশ্যই বাকি ১৪ ওভারেও ছন্দ ধরে রাখা জরুরি। কিন্তু খেলাটার পরিধি এতই ছোট যে, আপনি যদি শুরুতেই তালগোল পাকিয়ে ফেলেন, তাহলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়াটা খুব কঠিন। ফরম্যাটটা ওয়ানডে বা টেস্ট নয়, বেকায়দায় পরে গেলে ইনিংস মেরামতের খুব একটা সুযোগ এখানে থাকে না। তাই যা করার শুরুতেই করতে হবে, কারণ খেলার শুরুতেই ম্যাচটা থাকে সবচেয়ে উন্মুক্ত। নাটকীয় একটা সূচনা ছোট দল আর বড় দলের ব্যবধান কমিয়ে ফেলতে পারে। আর এ কারণেই আমি মনে করি, সুযোগ ঠিকঠাক কাজে লাগাতে পারলে যে কেউই শিরোপাটা নিজেদের করে নিতে পারে।সানরাইজার্স হায়দ্রাবাদের বোলিং কোচ হিসেবে আমিরাতেই ছিলেন মুরালি। ছবি: বিসিসিআই

আর নিজে স্পিনার ছিলাম বলে এই ছোট ফরম্যাটেও স্পিনারদের গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখতে তৃপ্তিবোধ করি। দ্রুতগতির খেলা, ব্যাটারদের খেলা বলে লোকে মনে করতে পারে, টি-টোয়েন্টি স্পিনারদের জায়গা নয়। অথচ দেখুন, অল্প সময়েই স্পিনাররা কী চমৎকার এই ফরম্যাটে নিজেদের মানিয়ে নিয়েছে। এখন তো ব্যাটারদের বিভ্রান্ত করার জন্য উলহসটা দ্রুত গতির বোলাররা কাটার, স্লোয়ারসহ কত কৌশল শিখছে! ব্যাপারটা হলো, ব্যাটাররা চায় বলটা স্বাভাবিক ছন্দে ব্যাটে আসুক। এতে ব্যাটারদের টাইমিংয়ে সুবিধা হয়। বোলারদের জন্য কৌশলটা হলো, আপনি যত ধীরে বল করবেন আপনাকে বাউন্ডারির বাইরে নিয়ে ফেলতে ব্যাটারদের তত জোরে ব্যাট চালাতে হবে এবং সেই সাথে তত বেশি ঝুঁকিও নিতে হবে।     

খেলোয়াড় এবং কোচ হিসেবে আমার অভিজ্ঞতা হলো, টি-টোয়েন্টিতে বোলারদের কিছুটা রক্ষণাত্মক হতে হবে। এর চেয়ে বরং ওয়ানডে এবং টেস্টে বোলারদের বেশি আক্রমণাত্মক বল করতে হয়। আমার মতে, টি-টোয়েন্টিতে রক্ষণাত্মক থাকাটাই উইকেট নেওয়ার মোক্ষম উপায়। ওভারপ্রতি ৬ বা সাড়ে ৬ রান দিয়ে যদি ১ বা ২ উইকেট পাওয়া যায়, সেটাই বরং দলের কাজে লাগে। টেস্টের জন্য আদর্শ লাইন-লেংথের বল টি-টোয়েন্টিতে চলবে না। এখানে গুড লেংথের বলকে ব্যাটার অনায়াসে মাঠছাড়া করবে। ব্যাটারের মতিগতি বুঝে কখনো ফুলার, কখনো বা শর্টার লেন্থে বল করতে হবে। কোন কন্ডিশনে খেলা হচ্ছে, সেটাও গুরুত্বপূর্ণ। সব মিলিয়ে আপনাকে সতর্ক থাকতে হবে এবং পরিস্থিতির দাবি অনুযায়ী বল করতে হবে।

আইপিএলের জন্য বেশি কিছুদিন ধরে আমি সংযুক্ত আরব আমিরাতে আছি। এই আইপিএলে স্পিনাররা ব্যাটারদের ভালই পরীক্ষা নিচ্ছেন। অবশ্য বিশ্বকাপের জন্য কিউরেটররা উইকেটগুলো কিভাবে প্রস্তুত করবেন, তার ওপরও অনেক কিছু নির্ভর করে। তবে আমি নিশ্চিত, ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার যথেষ্ট সুযোগ স্পিনাররা পাবে।   

শ্রীলঙ্কান হিসেবে নিজের দেশকে বাছাইপর্বে খেলতে দেখাটা হতাশার। কিন্তু সত্যিটা হলো, গত ৫/৬ বছর ধরে দলটা আসলেই প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেনি, এবং একারণেই প্রথমবারের মতো এই আসরের বাছাইপর্বে খেলতে হচ্ছে আমাদের। তবে আমি এটাও বিশ্বাস করি, বাছাইপর্বে তো বটেই, সুপার টুয়েলভেও ভালো কিছু করার সামর্থ্য এই দলটার আছে। তবে আগে আমাদের বাছাইপর্বটা নির্বিঘ্নে পার হতে হবে এবং আপাতত মনোযোগটা এখানেই থাকা উচিত।

শ্রীলঙ্কার দুর্বল দিক হলো ব্যাটিং, আর ভরসার জায়গা হলো স্পিনাররা। ব্যাটাররা যদি মোটামুটি একটা স্কোর দাঁড় করাতে পারে, তাহলে আমি স্পিনারদের ওপর বাজি ধরতে রাজি আছি। বড় দলগুলোর বিপক্ষে আমাদের কৌশল এটাই হওয়া উচিত। শানাকা, চান্ডিমালদের প্রতি আমার পরামর্শ থাকবে শান্ত থাক, প্রতিপক্ষ নিয়ে খুব বেশি চিন্তাভাবনা করো না। বিশেষ করে বোলাররা কার বিপক্ষে বল করছে, সেটা নিয়ে একদম ভেবো না। নির্ভার থাক আর মাঠের প্রতিটা মুহূর্ত উপভোগ করো। নিজে উপভোগ করো আর দর্শকদের বিনোদন দাও—এটাই তো টি-টোয়েন্টি।

*আইসিসি ওয়েবসাইটে মুত্তিয়া মুরালিধরনের কলাম থেকে ভাষান্তর: আজহারুল ইসলাম

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×