অ্যামব্রোস আর গেইলের মাঝখানে দাঁড়িয়ে গেলেন ভিভ রিচার্ডস

উৎপলশুভ্রডটকম

১৭ অক্টোবর ২০২১

অ্যামব্রোস আর গেইলের মাঝখানে দাঁড়িয়ে গেলেন ভিভ রিচার্ডস

বিশ্বকাপ দলে তাঁর অন্তর্ভূক্তি নিয়ে প্রশ্ন তুলেছিলেন বলে কার্টলি অ্যামব্রোসকে যা ইচ্ছে তাই বলে দিয়েছিলেন গেইল। স্যার ভিভ রিচার্ডসের যা ভালো লাগার কোনোই কারণ নেই। গেইলকে তাই কিছু উচিত কথা বলে পারফরম্যান্স দিয়েই জবাব দিতে বলেছেন সব সমালোচনার।

ক্রিস গেইলের সঙ্গে ভিভ রিচার্ডস

টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ দলে ক্রিস গেইলের জায়গা নিয়ে প্রশ্ন তুলেছিলেন কার্টলি অ্যামব্রোস। তার জবাবে অ্যামব্রোসকে ধুয়ে দিয়েছিলেন গেইল। অ্যামব্রোস আর সেটির কোনো জবাব দেননি। তবে অ্যামব্রোসের হয়ে গেইলকে জবাবটা দিয়ে দিলেন স্যার ভিভ রিচার্ডস। বলে দিলেন, শুধু ‘দ্য ইউনিভার্স বস’ হিসেবে নিজেকে ঘোষণা করলেই চলে না। অন্যকে সম্মান করতেও শিখতে হয়। সেই সম্মান করার শিক্ষাটাই যেন গেইলকে দিতে চাইলেন স্যার ভিভ।

অ্যামব্রোস ও গেইলের মধ্যে কথা চালাচালির ব্যাপারটা এখন অনেকের জানা। সাবেক ফাস্ট বোলার কিংবদন্তি অ্যামব্রোস একটি রেডিও প্রোগ্রামে বলেছিলেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে গেইলের দলভুক্তি নিয়ে তাঁর মনে প্রশ্ন আছে। গেইল  যে আর অটোমেটিক চয়েস নন, জানিয়ে দিয়েছিলেন সেই মতও।

যা শুনে তেলেবেগুনে জ্বলে উঠে গেইল আরেকটি রেডিও অনুষ্ঠানেই তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে বলেন, ‘‘আমি আপনাকে ব্যক্তিগতভাবে বলছি, এবং আপনি এটা তাকে জানিয়ে দিতে পারেন- কার্টলি অ্যামব্রোসের জন্য 'দ্য ইউনিভার্স বস' ক্রিস গেইলের কোনোরকম কোনো শ্রদ্ধা নেই।’’ অ্যামব্রোসকে নিয়ে আরো কিছু কটু কথাও বেরিয়েছিল তার মুখ থেকে।

ক্রিস গেইলের সঙ্গে ভিভ রিচার্ডস

এবার দুজনের মাঝখানে ঢুকে গেলেন স্যার ভিভ রিচার্ডস। গেইলকে অন্যের মতামত এবং সাবেক খেলোয়াড়দের সম্মান করার উপদেশ দিয়ে মনে করিয়ে দিলেন, অ্যামব্রোসের অর্জনও কিন্তু কম নয়, ‘ওটা কার্টলির সৎ মতামত। সে ওরকম বলতেই পারে। সর্বোচ্চ পর্যায়ে ক্রিস গেইলের মতো তারও অর্জন আছে এবং সেটাকে আপনার সম্মান জানাতে হবে।’

স্যার ভিভ একটি সংবাদপত্রকে বলেছেন, ‘যখন আপনি এমন একজনের কাছ থেকে ওই কথা আসতে শুনবেন, যে কি না অনেক কিছু অর্জন করেছে এবং খেলাটার কিংবদন্তিও বটে, তখন তার প্রতি আপনার সম্মান থাকতেই হবে।’

অনেকের চোখে টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান গেইল ২০২১ সালে আসলেই নিজেকে হারিয়ে খুঁজছেন। বয়সের ছাপ যেন অবশেষে পড়তে শুরু করেছে ৪২ বছর বয়সী গেইলের ব্যাটে। সর্বশেষ আইপিএলে যে দুই ম্যাচে সুযোগ পেয়েছিলেন, সেখানেও ব্যর্থ। তবে অ্যামব্রোসের মন্তব্য শুনে গেইল যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন, তা পছন্দ না হলেও এখনো ব্যাটসম্যান গেইলের ওপর আস্থা রাখতে চান ভিভ। গেইলকে তাই আরেকটা ভালো পরামর্শও দিয়েছেন। কে কী বলল, তা না শুনে গেইল যেন টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফর্ম করার দিকে নজর দেন। সমালোচকদের সমালোচনাকে প্রেরণা হিসেবে নিয়ে ব্যাট হাতে জ্বলে উঠতেও বললেন গেইলকে, ‘আমি ক্রিস হলে কার্টলির কথা না ধরে আমি যা করতে চাই, সেদিকে মনোনিবেশ করতাম। ক্রিসের দলে থাকা নিয়ে কত মানুষই না কত কিছু বলতে পারে।’ গেইলকে উজ্জীবিত করতেই হয়তো এরপর বলেছেন, ‘আমার চোখে ক্রিস এখনো বেশ ভালো খেলোয়াড়। আর এই অবস্থায় যে কোনো সমালোচনাকে সে প্রেরণা হিসেবে নিলেই পারে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে গত তিনবারের মধ্যে দুবার শিরোপাজয়ী ওয়েস্ট ইন্ডিজের এবার শিরোপা ধরে রাখার লড়াই। ব্যাটিং অর্ডারের শীর্ষে থাকা গেইলের দায়িত্ব বিস্ফোরক একটা শুরু এনে দেওয়া। তাই মানসিকভাবে তাঁকে তো স্থির থাকতেই হবে। স্যার ভিভ সেটাই করতে বলছেন। ক্যারিবিয়ানদের এবারের মিশন শুরু হচ্ছে ২৩ অক্টোবর। মূল পর্বে তাদের প্রথম প্রতিপক্ষ ইংল্যান্ড।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×