উৎপল শুভ্র নির্বাচিত পাঠকের লেখা

সুপার টুয়েলভে যেতে যা করতে হবে বাংলাদেশকে

আজহারুল ইসলাম

২০ অক্টোবর ২০২১

সুপার টুয়েলভে যেতে যা করতে হবে বাংলাদেশকে

ওমানের বিপক্ষে জয়ের পর থেকেই একটা বিষয় নিয়েই সব আলোচনা। বাংলাদেশের সুপার টুয়েলভে ওঠার সমীকরণ। যা খুব কঠিন কিছু নয়। শেষ গ্রুপ ম্যাচে পাপুয়া নিউ গিনিকে অন্তত ৩ রানে হারালেই ওমান-স্কটল্যান্ড ম্যাচের ফল নিয়ে আর ভাবারই কোনো প্রয়োজন পড়বে না বাংলাদেশের। পরে ব্যাটিং করলে অন্তত এক বল হাতে রেখে জয় নিশ্চিত করলেই কাজ হয়ে যাবে।

ওমানের সঙ্গে ম্যাচটি বাংলাদেশের জন্য নকআউটে পরিণত হয়েছিল, এটা এখন সবারই জানা। সেই ম্যাচে ২৬ রানে জিতে বাংলাদেশ সুপার টুয়েলভে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে, এটা বললেও সবার জানা কথাটাই আবার জানানো হবে। অতীত থেকে বর্তমানে এসে দাঁড়ালে এখন বরং সবকিছু ঘুরপাক খাচ্ছে একটা প্রশ্নেই...সুপার টুয়েলভে উঠতে বাংলাদেশকে কী করতে হবে?

আগামীকাল প্রথম রাউন্ডে 'বি' গ্রুপের শেষ দুটি ম্যাচেই লুকিয়ে আছে এই প্রশ্নের উত্তর। বাংলাদেশ সময় বিকেল ৪টায় দিনের প্রথম ম্যাচটি খেলবে বাংলাদেশ ও পাপুয়া নিউ গিনি, আর রাত ৮টায় পরের ম্যাচে মুখোমুখি হবে ওমান ও স্কটল্যান্ড। গ্রুপের এমন পরিস্থিতিতে কোনো দল যেন বাড়তি সুবিধা না পায়, সেজন্য দুটি ম্যাচ একই সময়ে শুরু হওয়াটা আদর্শ হতো। কিন্তু মাসকাটের একই মাঠে খেলা হবে বলে তা হওয়ার কোনো সুযোগ নেই। সেদিক দিয়ে চিন্তা করলে ওমান ও স্কটল্যান্ড দল দুটি কিছুটা বাড়তি সুবিধা পাচ্ছে। মাঠে নামার আগেই তারা জেনে যাচ্ছে ঠিক কোন সমীকরণে মিলবে সুপার টুয়েলভে পা রাখার সুযোগ।

তবে বাংলাদেশের সুযোগ আছে নিজেদের ম্যাচ শেষেই সুপার টুয়েলভ নিশ্চিত করে ফেলার। নিজেদের কাজটা সেরে রাখতে পারলে নির্ভার হয়েই ওমান-স্কটল্যান্ড ম্যাচটা দেখতে পারবেন মাহমুদউল্লাহ-সাকিবরা। নেট রান রেটের যে হিসাব নির্ধারক হয়ে দাঁড়াতে পারে, সেটি বলছে, মূল পর্বে যেতে বাংলাদেশের ভাগ্য নিজেদের হাতেই আছে। শেষ গ্রুপ ম্যাচে পাপুয়া নিউ গিনিকে অন্তত ৩ রানে হারালেই ওমান-স্কটল্যান্ড ম্যাচের ফল নিয়ে আর ভাবারই কোনো প্রয়োজন নেই বাংলাদেশের। প্রথমে ব্যাটিং করলে ন্যূনতম ৩ রানের জয়ই যথেষ্ট, কিন্তু পরে ব্যাটিং করলে? সেই কাজটাও কঠিন কিছু নয়। অন্তত এক বল হাতে রেখে জয় নিশ্চিত করলেই বাংলাদেশের কাজ হয়ে যাবে। ওমান-স্কটল্যান্ড হয়ে যাবে নকআউট ম্যাচ। জয়ী দল সুপার টুয়েলভে সঙ্গী হবে বাংলাদেশের। 

এত সহজ সমীকরণে কিভাবে পৌঁছানো গেল? ব্যাখ্যা করা যাক। দুই ম্যাচ শেষে বাংলাদেশের মোট রান ২৮৭, আর বাংলাদেশের বিপক্ষে রান ২৬৭। ফলে সমীকরণটা বাংলাদেশের পক্ষে +২০। স্কটল্যান্ডের পক্ষে রান ৩০৫, বিপক্ষে ২৮২; অর্থাৎ +২৩। তার মানে স্কটল্যান্ডের নেট রান বাংলাদেশের চেয়ে মাত্র ৩ বেশি। শেষ ম্যাচে ৩ রানে জিতলে বাংলাদেশের নেট রান হবে +২৩। আর স্কটল্যান্ড ১ রানেও হারলে সেটা কমে হবে +২২। এখানে নেট রান রেটের হিসাবটা আলাদা করে করার প্রয়োজন পড়ছে না, কারণ দুই দলই দুই ম্যাচে ৪০ ওভার ক্রিকেট খেলেছে। ফলে শুধু নেট রানের হিসাবটা করলেই চলছে।   

তবে বাংলাদেশ ৩ রানের কম ব্যবধানে পিএনজিকে হারালে স্কটল্যান্ড-ওমান ম্যাচ তখন মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। যেমন, বাংলাদেশ মাত্র ১ রানে জিতলে নেট রান হবে +২১। তখন স্কটল্যান্ড ২ রানে হারলে তাদের নেট রান কমে হবে +২১। তখন বিবেচনায় আসবে মুখোমুখি লড়াই-এর ফল।বাংলাদেশকে হারিয়েছে বলে স্কটল্যান্ডই ওমানের সঙ্গে পরের রাউন্ডে উঠে যাবে। বাদ পড়বে বাংলাদেশ। আর বাংলাদেশ পিএনজিকে হারালেই ওমানের হিসাব সোজা: হয় জেতো, না হয় বাদ।

পিএনজির সঙ্গে হেরে গেলেই যে বাংলাদেশ বাদ, এটাও কিন্তু এখনই বলে দেওয়া যাচ্ছে না। তারপরও বাংলাদেশের সুযোগ থাকবে, যদি স্কটল্যান্ড ওমানকে হারায়। তখন বাংলাদেশ, ওমান, পিএনজি তিন দলের পয়েন্টই হয়ে যাবে সমান (২)। একাধিক দলের পয়েন্ট সমান হলে তখন নির্ধারক হিসেবে ক্রমান্বয়ে আসবে চারটি বিষয়:

১. জয়ের সংখ্যা
২. নেট রান রেট
৩. মুখোমুখি ম্যাচের ফল
৪. টুর্নামেন্ট-পূর্ব র‍্যাঙ্কিং

উপরের পয়েন্ট টেবিলটা এবার দেখে নিন। বাংলাদেশ ও ওমান দুই দলই শেষ ম্যাচে হেরে গেলে প্রথম বিবেচনাটা কোনো কাজে আসবে না। কারণ তিন দলের জয়ের সংখ্যা থাকবে সমান। তখন নির্ধারক হয়ে দাঁড়াবে নেট রান রেট। যাতে ওমান আপাতত এগিয়ে থাকলেও স্কটল্যান্ডের কাছে হারলে তা স্বাভাবিকভাবেই কমবে। 

তিন দলের পয়েন্ট সমান হয়ে গেলে কী হবে, এই আলোচনায় শেষ দুটি ম্যাচ নিয়ে সুনির্দিষ্টভাবে একটা হিসাবও করা যায়। বাংলাদেশ পিএনজি’র কাছে ১০ রানে হারলে ওমানকে হারতে হবে অন্তত ১৯ রানে। বাংলাদেশ ২০ রানে হারলে ওমানকে হারতে হবে অন্তত ২৭ রানে। অন্য ভাবে দেখলে, বাংলাদেশ যদি ১০ রানে হারে এবং স্কটল্যান্ড পরে ব্যাট করে, সেক্ষেত্রে অন্তত ১৫ বল বাকি রেখে স্কটিশরা জিতলে ওমান বাদ, বাংলাদেশ কোয়ালিফাই করবে। আর বাংলাদেশ ২০ রানে হারলে স্কটিশদের জয় কামনা করতে হবে সর্বোচ্চ সাড়ে ১৬ ওভারের মধ্যে। পিএনজির হিসাবটা এতটাই কঠিন যে, তা না বললেও চলে। ওমান ১ রানে হারলেও সেটা টপকাতে পিএনজিকে বাংলাদেশের বিপক্ষে জিততে হবে প্রায় ১০০ রানে।  

`বি` গ্রুপ থেকে সুপার টুয়েলভে ওঠার লড়াইয়ে আছে তিন দল

ক্রিকেট ম্যাচে আরেকটা সম্ভাবনার কথা সব সময়ই মাথায় রাখতে হয়। তা হলো, বৃষ্টি বা অন্য কোনো কারণে খেলা পরিত্যক্ত হয়ে গেলে কী হবে। পয়েন্ট তালিকা থেকেই পরিষ্কার, এমন কিছু হলে সুপার টুয়েলভে উঠে যাবে স্কটল্যান্ড ও ওমান। সব দলের পয়েন্টই ১ করে বাড়বে, বাংলাদেশ ও ওমানের পয়েন্টও সমানই থাকবে (৩), তবে নেট রান রেটের তো আর কোনো পরিবর্তন হবে না। যেটিতে এখন এগিয়ে ওমান। তবে আবহাওয়ার পূর্বাভাসে ২১ অক্টোবর বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। কদিন আগে যে সাইক্লোনকে মাসকাটকে এলোমেলো করে দিয়েছিল, নেই তেমন কিছুর শঙ্কাও। 

যা জানার পর আবারও বলে ফেলতে পারেন ওই কথাটাই, বাংলাদেশের ভাগ্য এখনো বাংলাদেশেরই হাতে।  

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×