শচীনের পর বাংলাদেশের খুদে প্রতিভা সাদিদে মজেছেন ওয়ার্নও

উৎপলশুভ্রডটকম

২০ অক্টোবর ২০২১

শচীনের পর বাংলাদেশের খুদে প্রতিভা সাদিদে মজেছেন ওয়ার্নও

টেন্ডুলকার ও ওয়ার্ন: দুজনেই মুগ্ধ সাদিদে

কী আছে বাংলাদেশের খুদে লেগ স্পিনার ছয় বছরের সাদিদের বোলিংয়ে? তার বোলিংয়ের ৪০ সেকেন্ডের ভিডিও শচীন টেন্ডুলকার শেয়ার করায় তা আগেই ভাইরাল হয়েছে। এবার ক্রিকেট দুনিয়ায় সাদিদের আরও নাম ছড়িয়ে পড়ল শেন ওয়ার্নও ভিডিওটা শেয়ার করায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ডামাডোলে অন্য কোনো কিছুর খবর মেলা ভার। খেলার পাতায় ফুটবলও থই খুঁজে পাচ্ছে না। কারণ, বাংলাদেশ খেলছে বিশ্বকাপে। আর এর মধ্যে শচীন টেন্ডুলকারের পর শেন ওয়ার্নও মজে গেলেন বাংলাদেশের ছয় বছর বয়সী এক লেগ স্পিনারে। টেন্ডুলকারের পর বরিশালের শিশু স্পিনার আসাদুজ্জামান সাদিদের ৪০ সেকেন্ডের ভিডিওটা টুইটারে শেয়ার করেছেন ওয়ার্ন। সর্বকালের সেরা স্পিনার প্রবল মুগ্ধতায় এই ক্ষুদে বিস্ময় প্রতিভা সম্পর্কে আরও জানতে চেয়েছেন।

‘ওয়াও!!! এটা মাত্র আমাকে পাঠানো হয়েছে। কী যে ভালো। ও কে? এক কথায় অসাধারণ।’ সাদিদের দারুণ প্রশংসা করার পর আশীর্বাদের মতো করে শেন ওয়ার্ন লিখেছেন, ‘দুর্দান্ত এই কাজটা করতে থাকো। বোলিং...।’

একটু মনে করিয়ে দেওয়া যাক সাদিদ কিভাবে আলোচনায় এসেছিল। কিছুদিন আগে ছোট্ট ছেলেটার ৪০ সেকেন্ডের এক ভিডিও ঘুরতে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভিডিওতে দেখা যায় ক্ষত-বিক্ষত এক পিচের রাস্তায় ও ঘাসের স্কুল মাঠে সে বল করছে। টিপিক্যাল লেগ স্পিনার। তার মোট আটটা ডেলিভারি আছে ভিডিওতে। যেখানে তার বলের সামনে থাকা বয়সে বেশ বড় ব্যাটসম্যান একবারও ব্যাটে-বলে করতে পারেনি। গুগলিও করেছে সাদিদ। ৮ বলে পাঁচবার ব্যাটসম্যানকে বোল্ড করে উল্লাসে মেতেছে ওই পুঁচকে ছেলে। তার বলে টার্নও চমকে দেওয়ার মতো।

বাংলাদেশের সাবেক ওপেনার শাহরিয়ার নাফীসও সাদিদের ভিডিও শেয়ার করেছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর সম্প্রতি সাদিদ বিশ্ব ক্রিকেটপ্রেমীদের মনোযোগ কেড়ে নেয় তার ভিডিওটা ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান টেন্ডুলকার শেয়ার করলে। ভিডিও শেয়ার করে টেন্ডুলকার লিখেছিলেন, ‘এটা দুর্ধর্ষ। ছোট্ট ছেলেটা খেলাটাকে কতোটা ভালোবাসে ও এর জন্য তার কেমন প্যাশন, তা বোঝাই যায়।’ আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান টেন্ডুলকারের শেয়ার করা ভিডিওতে রিপ্লাই করেছিলেন ‘স্কিল’ লিখে। আর ওয়ার্নের শেয়ার করা ভিডিওতে লাভ ও টার্গেটের ইমোজি দিয়ে রিপ্লাই করেছেন ভারতের লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল।

যাকে নিয়ে এত কথা, সেই সাদিদ সম্পর্কে এর মধ্যে জেনে গিয়ে না থাকলে একটু জেনে নিন। বরিশালের সদর থানার মহাবাজ গ্রামে বেড়ে উঠছে সাদিদ। মামাবাড়িতে থাকে। মামা শুভ এক সময় বিভাগীয় ক্রিকেট খেলেছেন। ছিলেন ব্যাটসম্যান। তাকে দেখে এবং তার তালিমে সাদিদ ব্যাটিং-ই করত। একদিন কোনো একটি খেলায় সাকিব আল হাসানকে দেখে মুগ্ধ হয়ে যায়। সাকিবকে ব্যাটিং-বোলিং দুইটাই করতে দেখে বোলিংয়েও তাঁর আগ্রহ জন্মে।

শুভ অফ স্পিন জানেন। তাই সাদিদকে সেটা শেখানোর চেষ্টা করেন। কিন্তু অফ স্পিন শিখতে গিয়ে ন্যাচারাল লেগ স্পিন বোলিং শুরু করে সাদিদ। প্রকৃতিগতভাবে লেগ স্পিন করতে পারছে দেখে সাদিদকে সেটাই করতে বলে। ভাগ্নের বোলিংয়ে নিজেই মুগ্ধ হয়ে একটা ভিডিও বানিয়ে ফেলেন মামা।

সেই ভিডিওটা বাংলাদেশে ঘুরতে ঘুরতে বিশ্ব ক্রিকেটের অলিগলিতে গিয়ে বিস্ময়ের জন্ম দিচ্ছে। টেন্ডুলকারের মাধ্যমে যে ভিডিও ভাইরাল হয়েছে। লেগ স্পিন কিংবদন্তি ওয়ার্নের মনোযোগ কেড়ে স্বীকৃতি আদায় করে এখন আরও বেশি প্রচারের আলোয় চলে এসেছে সাদিদ। খুদে বিস্ময়ের পাশাপাশি খুদে বয়সের বড় তারকা তো তাঁকে বলাই যায়। ক্রিকেট জীবনে বাইশ গজের দুই প্রবল প্রতিদ্বন্দ্বী টেন্ডুলকার আর ওয়ার্নকে যে শিশু এক কাতারে নিয়ে দাঁড় করাল, সে কি আর যেমন তেমন কেউ!   

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×