নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচে ঝুলছে তিন দলের ভাগ্য

উৎপলশুভ্রডটকম

৭ নভেম্বর ২০২১

নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচে ঝুলছে তিন দলের ভাগ্য

নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের দিকে তাকিয়ে ক্রিকেট বিশ্ব

আজ আবুধাবিতে নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের ওপর নির্ভর করছে গ্রুপ টুয়ের তিন দলের ভাগ্য। তৃতীয় দলটি ভারত। কাগজে কলমে এই তিন দলের প্রতিটিরই সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা আছে। তাই বাদ পড়ার আগে কাউকে বাদ দিয়ে না দেওয়াই ভালো।

ভাবছেন, এই গ্রুপে আর সমীকরণের কী আছে? ভারতের তো আর কোনো আশাই নেই। আফগানিস্তানেরই বা কি আছে? সবার চেয়ে এগিয়ে যে নিউজিল্যান্ড, তারাই তো যাবে সেমিফাইনালে। বাকি দুই দল বাদ। কিন্তু ক্রিকেট মহান গৌরবময় অনিশ্চয়তার এক খেলা, তা ভুলে গেলে চলবে? মনে হয় না আপনি তা ভুলেছেন। বরং হয়তো জানেনই, আজ নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচে ঝুলছে গ্রুপটার তিন দলের ভাগ্য! তৃতীয় দলটি ভারত।

এর মধ্যে তো আপনি জেনে গেছেন, গ্রুপ ওয়ানের কী হাল। ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের জায়গা নিশ্চিত করে বসে আছে। ওই গ্রুপের সব আলাপ শেষ। থাকল গ্রুপ টু। পাকিস্তান ফেবারিটের মতো করে সবার আগে শেষ চারে উঠে গেছে। বাবর আজমের দল অপরাজিত হিসেবে নকআউট নিশ্চিত করায় গ্রুপ টুতে যে জটিলতা, তা তাদের মোটেও স্পর্শ করার ক্ষমতা রাখে না। প্রশ্ন একটাই, দ্বিতীয় দল কোনটি?

আগেই বলা হয়েছে, এক ম্যাচের ওপর ঝুলছে তিন দলের ভাগ্য। চলুন দেখি, কী হলে কী হতে পারে...

সবার চেয়ে এগিয়ে নিউজিল্যান্ড কিন্তু বাদ পড়ার ভয় আছে তাদেরও ছবি: গেটি ইমেজেস

১.
যদি নিউজিল্যান্ড জেতে

এক বাক্যে কথা শেষ। খেল খতম। নিউজিল্যান্ড আজ আফগানিস্তানকে হারিয়ে দিলে আর কোনো সমীকরণের প্রশ্নই আসবে না। আফগানদের হারালে কিউইদের পয়েন্ট হয়ে যাবে ৮। তখন বিরাট কোহলির ভারত আর মোহাম্মদ নবীর আফগানিস্তানের নাগালের বাইরে চলে যাবে তারা। নিশ্চিত সেমিফাইনাল। এরপর আলোচনার জন্যই ধরে নেওয়া যাক যে একটা আপসেট হবে। পাকিস্তান হারবে স্কটল্যান্ডের কাছে। তখন রানরেটের ভিত্তিতে নিউজিল্যান্ডের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনাও উঠে আসবে। কিন্তু পাকিস্তানের যা ফর্ম, তাতে কি আর স্কটল্যান্ডের কাছে তাদের হারার কথা ভাবা যাচ্ছে!

জিতলে নিউজিল্যান্ড সব সমীকরণে জল ঢেলে দিয়ে নিশ্চিত করে ফেলবে সেমিফাইনাল। তখন বাদ আফগানিস্তান। পরের দিনে ভারতের যে ম্যাচ নামিবিয়ার সঙ্গে সেটাতে ভারতকে নামতে হবে দেশে ফেরার জন্য ব্যাগ গুছিয়ে রেখে। 

জিতে গেলেও আফগানিস্তানকে অপেক্ষা করতে হবে ভারতের ম্যাচের ফলের জন্য ছবি: গেটি ইমেজেস
 
২.
যদি আফগানিস্তান জেতে

নিউজিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান জিতে গেলে জমে উঠবে হিসেব নিকেশ। এতে করে তাদের পয়েন্ট হয়ে যাবে ৬। নিউজিল্যান্ডের সমান পয়েন্ট নিয়ে তাদের পাশে গিয়ে দাঁড়াবে। এবং নেট রানরেটের সৌজন্যে কিউইদের ছাড়িয়ে আফগানদের তখন পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে যাওয়ার সম্ভাবনাও দেখা যাচ্ছে। কিন্তু ঘটনা হলো, শুধু নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলেই আফগানিস্তান সেমিফাইনালে উঠে যেতে পারবে না। তাদের জন্য নেট রানরেট হবে খুব গুরুত্বপূর্ণ। তখন সোমবার অনুষ্ঠেয় গ্রুপের শেষ ম্যাচ মানে ভারত-নামিবিয়ার খেলার দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। মজা আছে আরেকটা। ওই ম্যাচটা তখন ভারত খেলতে নামতে পারবে নেট রানরেটে আফগানিস্তান ও নিউজিল্যান্ডকে পেছনে ফেলে সেমিফাইনাল নিশ্চিত করার হিসাব হাতে নিয়ে। 

আফগানিস্তান জিতলে তাহলে কী দাঁড়াচ্ছে, দেখুন। নিউজিল্যান্ড পড়ে যাচ্ছে বাদ। ভারত হারলে কিংবা তারা নেট রানরেটে পিছিয়ে পড়লে আফগানিস্তান উঠে যাচ্ছে সেমিফাইনালে। ওদিকে ভারত যদি নামিবিয়াকে হারায় এবং নেট রানরেটে আফগান ও কিউইদের চেয়ে এগিয়ে থাকে, তাহলে তারাই পাকিস্তানের সঙ্গী হবে সেমিতে।

বাকি দুই দলের চেয়ে হিসেবে পিছিয়ে ভারত। তারপরও তাদের সম্ভাবনা আছে ছবি: গেটি ইমেজেস ৩.
টাই বা খেলার ফলাফল না হলে

আবুধাবির আবহাওয়া বিচারে এবং সুপার ওভারের নিয়ম থাকায় টাই বা খেলার ফলাফল না হওয়ার ব্যাপারটি একেবারে শূন্যের কোঠায়। কিন্তু এখানে তিন ধরনের হিসাবের কথাই বলতে হচ্ছে প্রসঙ্গে আসছে ওটাও। ব্যতিক্রম তো ঘটতেই পারে! তাহলে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মধ্যে যদি পয়েন্ট ভাগাভাগি হয়, তাহলে তখন কিউইদের পয়েন্ট হয়ে যাবে ৭। তারা উঠে যাবে সেমিফাইনালে।

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×