উৎপল ‍শুভ্র নির্বাচিত পাঠকের লেখা

সেই স্মৃতিকে মুছে দিতেই যেন মাঠে নামছেন হাসান আলী

ইফতেখার নিলয়

২৭ নভেম্বর ২০২১

সেই স্মৃতিকে মুছে দিতেই যেন মাঠে নামছেন হাসান আলী

হাসান আলী: সামনে রেকর্ডের হাতছানি

হাসান আলী নামটা উচ্চারিত হলেই মনে পড়ে যায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে তাঁর হাত ফসকে পড়ে যাওয়া ম্যাথু ওয়েডের ক্যাচ। নতুন জীবন পেয়েই তো পরপর তিন ছক্কা হাঁকিয়ে পাকিস্তানের বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরার স্বপ্ন শেষ করে দেন ম্যাথু ওয়েড। ওই স্মৃতিকে কবর দেওয়ার মিশন নিয়েই কি এখন প্রতিদিন মাঠে নামছেন হাসান আলী?

এবাদত হোসেনকে বোল্ড করে বাংলাদেশকেই বোল্ড করলেন হাসান আলী, মানে বাংলাদেশের প্রথম ইনিংসে সমাপ্তি রেখার টান দিলেন। ততক্ষণে শিকার করা হয়ে গেছে নিজের পঞ্চম উইকেট। বোলিং ফিগার দাঁড়িয়েছে ৫১ রানে ৫ উইকেট। পাঁচ আসছে আরেকবার। এটা যে এবছর টেস্টে পঞ্চম বারের মতো হাসান আলীর ইনিংসে পাঁচ উইকেট। পাকিস্তানের হয়ে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ ৬ বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি ওয়াকার ইউনিসের। এই টেস্টের দ্বিতীয় ইনিংস এখনো বাকি। এরপর ঢাকায় দ্বিতীয় টেস্ট। হাসান আলীর তাই সুযোগ আছে ওয়াকার ইউনিসের কীর্তিতে ভাগ বসানোর কিংবা তাঁকে টপকে নতুন রেকর্ড গড়ার। হাসান আলীকে কেউ না কেউ নিশ্চয়ই তা মনে করিয়ে দিয়েছেন বা দেবেন। 

আরেকটি রেকর্ডও হাতছানি দিয়ে ডাকছে হাসান আলীকে। আর মাত্র দুই উইকেট নিলেই যৌথভাবে ২০২১ সালে টেস্টে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসবেন সতীর্থ শাহীন আফ্রিদির সাথে। আর পাঁচ উইকেট পেলে টপকে যাবেন শীর্ষে থাকা প্যাট কামিন্সকে। বর্তমানে হাসানের সংগ্রহ ৭ টেস্টে ৩৭ উইকেট। রেকর্ডটা হাসান আলীর জন্য জরুরি। কেন জরুরি? পাকিস্তানিদের সেই স্মৃতি ভুলিয়ে দিতে।

হাসান আলী নামটা উচ্চারিত হলেই এখনো যে তাদের মনে পড়ে যায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে তাঁর হাত ফসকে পড়ে যাওয় ম্যাথু ওয়েডের ক্যাচ। হাসান আলীর ওই মিসে নতুন জীবন পেয়েই তো পরপর তিন ছক্কা হাঁকিয়ে পাকিস্তানের বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরার স্বপ্ন শেষ করে দেন ম্যাথু ওয়েড। ফেবারিটরাই কিনা পা রাখতে পারেনি বিশ্বকাপের ফাইনালে।

অন্য সবার চোখে পাকিস্তানের পরাজয়ের কারণ ম্যাথু ওয়েড। কিন্তু পাকিস্তানিদের কাছে হাসান আলীই দায়ী এই ম্যাচ হারার জন্য। ম্যাথু ওয়েডের ক্যাচ মিস করার পর যে সমালোচনার তিরে বিদ্ধ হতে হয়েছে, সেটাই বোধ হয় নতুন করে জাগিয়ে তুলেছে হাসান আলীকে। 

সেমিফাইনালে হেরে যাওয়ার পর ভক্তদের কাছে ক্ষমা চেয়ে টুইটারে হাসান আলী লিখলেন, 'আমি জানি, আমার পারফরম্যান্স আপনাদের সন্তুষ্ট করতে পারেনি, কিন্তু আমার চেয়ে বেশি হতাশ নয় কেউ। আমার কাছে প্রত্যাশা করা থামাবেন না। নিজের সেরাটা দিয়ে পাকিস্তান ক্রিকেটকে আমি সার্ভিস দিতে চাই। এই ঘটনা আমাকে আরও বেশি শক্ত করে তুলবে।'

সেই ঘটনাকে স্মৃতি থেকে মুছে ফেলতে নতুনভাবে নিজেকে উজাড় করে দিতে হতো হাসান আলীকে। তা-ই কি করছেন না? 

দুবাই থেকে ব্যর্থ মনোরথ হয়ে পাকিস্তান দল এসেছে বাংলাদেশে। টি-টোয়েন্টি সিরিজে একটিমাত্র ম্যাচই খেলার সুযোগ পেয়েছেন হাসান আলী। তাতে ৪ ওভার বোলিং করে ২২ রান খরচায় শিকার ৩ উইকেট। এই পারফরম্যান্স তাঁকে এনে দেয় ম্যাচসেরার স্বীকৃতি। নিজের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করে হাসান আলী বলেছিলেন, 'পেশাদার ক্রিকেটে উত্থান-পতন থাকবেই, বিশ্বকাপে খুব একটা ভালো করতে পারিনি। কয়েকবার বিপিএল খেলার সুবাদেই আমি এই কন্ডিশনে ভালো করতে পেরেছি। সাধারণত স্লো উইকেটে লেংথ ঠিক রেখে স্টাম্পে বল করলেই চলে, আমিও ঠিক তাই করেছি।'

টেস্ট সিরিজেও পাকিস্তানের শুরুটা ভালো হয়েছে, সাথে হাসানেরও। বলা যায় হাসানের কল্যাণেই পাকিস্তানের শুরুটা ভালো হয়েছে। প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের অর্ধেক উইকেট তো তাঁরই। নতুন কি পুরোনো সব বলেই করেছেন পরিস্থিতির চাহিদা অনুযায়ী বোলিং। বিশ্বকাপের ওই ঘটনাই হয়তো তাঁকে নতুনভাবে শক্তি জুগিয়েছে। আলোচনায় এসেছেন অন্য কারণেও। প্রথম দিনের খেলা শেষে সেঞ্চুরিয়ান লিটনকে জড়িয়ে ধরে অভিনন্দন জানিয়ে গড়েছেন স্পোর্টসম্যানশিপের দৃষ্টান্তও।

সেই লিটনকেই দ্বিতীয় দিনের শুরুতেই বোকা বানালেন ইন সুইংয়ে লেগ বিফোরের ফাঁদে ফেলে। এক টানা পাঁচটি বল অফ স্টাম্পের বাইরে বের করে নিয়ে লিটনকে মুখস্থ করিয়ে ফেলেছিলেন সবগুলো বলই এভাবেই হতে যাচ্ছে। পরের বলটা ভেতরে এনে জিতে গেলেন বুদ্ধির খেলায়।

দিনের সেরা বলটা কি হাসান অভিষিক্ত ইয়াসির আলী রাব্বীকে করেছিলেন? যে বলে জাতীয় দলে প্রথম ডাক পাওয়ার ৯১৮ দিন বাদে একাদশে সুযোগ পেয়ে মাত্র ৪ রান করেই সাজঘরে ফেরেন রাব্বী। হাসান আলীর ইন সুইংয়ে উপড়ে যায় রাব্বীর লেগ স্টাম্প। দ্বিতীয় দিন সকালে হাসান আলীর দারুণ এক স্পেলেই বড় ধাক্কা খায় বাংলাদেশের ইনিংস। 

বিশ্বকাপ সেমিফাইনালে ম্যাথু ওয়েডের ক্যাচ ফেলার ওই স্মৃতিকে কবর দেওয়ার মিশন নিয়েই কি এখন প্রতিদিন মাঠে নামছেন হাসান আলী?

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×