খেলাময় এক রোববার

উৎপলশুভ্রডটকম

২৩ অক্টোবর ২০২১

খেলাময় এক রোববার

তৈরি তো আপনি? আজ এমন এক রোববার যেদিন সবকিছুকে ছুটি দিয়ে শুধু খেলা দেখার দিন। টি-টোয়েন্টি বিশ্বকাপ চলছে বলে শুধু কি আর ক্রিকেটে মজে থাকা যায় এমন দিনে! বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচটা না হয় ঝামেলা ছাড়াই দেখে নিলেন। তারপর? রাত আটটার দিকে একটু আগে পরে ভারত-পাকিস্তান ক্রিকেট ক্লাসিক, অন্যদিকে লা লিগায় বার্সোলোনা-রিয়াল মাদ্রিদ ‘এল ক্লাসিকো’। এই রাতে আছে ইংলিশ প্রিমিয়ার লিগ আর সিরি ‘এ’র খেলাও। কোনটা ছেড়ে কোনটা দেখি অবস্থা। কিন্তু স্যাটেলাইট চ্যানেলের ক্লিনফিড জটিলতায় সবকিছু তো আপনার হাতে নেই। তাহলে উপায়?

খেলা পাগলদের জীবনে এমন একটা দিন হাতেগোনা আসেও কি না সন্দেহ। সব আয়োজন সেরে একদম ফ্রি হয়ে জোগার জন্তর করেই টেলিভিশনের সামনে বসতে হবে। দুনিয়ার আর কোনোদিকে নজর দেওয়া যাবে না। ওসব দিয়ে হবেটা কি! আজ খেলাময় এক রোববার না? খেলার বাইরে আর সবকিছু তোলাই থাক।

বিকেল ৪টায় শারজায় শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভে বাংলাদেশের প্রথম ম্যাচ। এমনিতে বাছাই পর্বেই হৃদপিন্ড হাতে নিয়ে বাংলাদেশের খেলা দেখতে হয়েছে। এবার কী হয়, কে জানে! তা ওটা না হয় ভালোয় ভালোয় দেখে নিলেন। রাত আটটায় কি দেখবেন, ফুটবল না ক্রিকেট? একই সময়ে দুবাইয়ে শুরু ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর দ্বৈরথ, ভারত-পাকিস্তানের লড়াই, ওদিকে ক্যাম্প ন্যুতে ‘এল ক্লাসিকো’ মানে ফুটবলের সেরা দ্বৈরথগুলোর শীর্ষে থাকা বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের লা লিগার ম্যাচ। লিওনেল মেসিহীন বার্সার প্রথম এল ক্লাসিকো। রাত সাড়ে নয়টায় আবার ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ প্রিমিয়ার লিগের আগুনে লড়াই লিভারপুল বনাম ম্যানচেস্টার ইউনাইটেডের। ক্রিস্টিয়ানো রোনালদোর খেলা কি আর মিস করা যায়! ওখানে শেষ হলেও কথা ছিল। এরপর যে রাত ১২টা ৪৫ মিনিটে ডার্বি ডি’ইতালিয়া। নিজেদের মাঠ সান সিরোতে জুভেন্টাসের বিপক্ষে সিরি আর ম্যাচ খেলবে ইন্টার মিলান। আরো আছে। মেসি-নেইমার-এমবাপ্পেদের প্যারিস সেন্ট জার্মেইয়ের খেলা দেখতে হবে না? রাত ১২টা ৪৫ মিনিটেই ফ্রেঞ্চ লিগ ওয়ানে নিজেদের মাঠ স্তাদ ভেলোদ্রমে মার্শেই লড়বে মেসিদের পিএসজির সঙ্গে।

কিভাবে এত খেলা দেখবেন, ভাবছেন উপায় কী? কোটি ভক্তের এখন ঠিক আপনার মতোই মনের হাল। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দেখে নিতে পারবেন টি স্পোর্টস, বিটিভি, গাজী টিভি কিংবা বিটিভিতে। কিন্তু রাত ৮টায় গিয়ে আপনাকে কোনো না কোনোভাবে বিকল্প রাস্তা খুঁজে বের করতে হবে। টি-স্পোর্টস স্প্যানিশ লিগের খেলা দেখায় বাংলাদেশে। কিন্তু এদিন তাদের কাছে নিশ্চিতভাবেই প্রাধান্য পাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ। তাই এল ক্লাসিকো দেখার বৈধ পথ আপনার কাছে আর থাকল না। এই জটিলতা তৈরি হয়েছে বাংলাদেশ সরকার বিদেশি স্যাটেলাইট চ্যানেলের ক্লিন ফিড সংক্রান্ত আইন প্রয়োগে যৌক্তিকভাবেই অনড় থাকায়। সেই আইনে কবে থেকেই তো স্টার স্পোর্টস, সনি নেটওয়ার্ক কাটা পড়ে গেছে। ওরাই দেখাত ইংলিশ ও ইতালিয়ান লিগের খেলা। কিন্তু তা তো আর এই দেশে বসে দেখার জো নেই। তাই আবার বিকল্প পথে হাঁটা ছাড়া উপায় কি?

তবে বিকল্প পথ হয়তো সবাই খুঁজে পাবেন না। ইন্টারনেটে লিংক খুঁজে বেড়াতে যে সময় ব্যয় হবে, ততক্ষণে খেলা শেষ হয়ে যায় কি না সন্দেহ! আবার সবাই ইন্টারনেট ব্যবহার করেন, এমনও তো না। ব্যবহার করলেও দৈনন্দিন প্রয়োজনের বাইরে নেট ব্যবহার করেন কি না তাও এক প্রশ্ন। সে যাই হোক না কেন, খেলা দেখার বিকল্প পথ জেনে রাখুন। জানা থাকলে কোনো ম্যাচই হয়তো আপনাকে মিস করতে হবে না। পুড়তে হবে না অপ্রাপ্তির আগুনে। 

প্রথমে আসুন এল ক্লাসিকো প্রসঙ্গে। না, বৈধ কোনো পথ নেই দুই স্প্যানিশ জায়ান্টের লড়াই দেখার। যারা নেটিজেন তারা একটা বিকল্প পথ খুঁজে বের করলেও করতে পারে।
এল ক্লাসিকো দেখার বৈধ পথ খুঁজে পাওয়া যাচ্ছে না
র‍‍্যাবিটহোল বাংলাদেশের একটি প্ল্যাটফর্ম। এটা আপনাকে পৌঁছে দিতে পারে ইংল্যান্ডের মাঠে। তবে এখানে খেলা দেখতে হলে টাকা দিয়ে নিবন্ধন করে নিতে হয়। সেটা করতে পারলে আপনি দেখতে পারবেন ইংলিশ প্রিমিয়ার লিগের খেলা। তার মানে লিভারপুল-ম্যান ইউনাইটেডের খেলা আপনাকে মিস করতে হবে না। 

কথা হলো ইতালিয়ান লিগের খেলা কিভাবে দেখবেন? বাংলাদেশের অ্যাপ জগতে টফি নতুন। কিন্তু তাদের কিছু উদ্যোগ আছে, যার মাধ্যমে ভালো ভিডিও আপনি ফ্রি দেখতে পারবেন। সনি পিকচার্সের আওতায় যতগুলো চ্যানেল আছে, তার ক্লিনফিড আপনি পাবেন টফিতে। তাহলে এই টফিতেই আছে আপনার ইতালিয়ান লিগের খেলা দেখার বৈধ উপায়। কোনো অ্যাপ দিয়ে আবার ফ্রেঞ্চ লিগে মেসির খেলা দেখার উপায় খুঁজে পাওয়া যাচ্ছে না। মানে বৈধভাবে আর কি। 

উপায় কিছুটা তো বাতলে দেওয়া হলো। খেলাপ্রেমীদের সুপার সানডের মিলনমেলায় যোগ দিয়ে আপনিও তাহলে পরিকল্পনা করে নিন, কোন কোন খেলা কখন আর কী উপায়ে দেখবেন।  

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×