আর্জেন্টিনাকে তো 'জিততেই হবে'!

আর্জেন্টিনা-কলম্বিয়া সেমিফাইনাল

উৎপলশুভ্রডটকম

৭ জুলাই ২০২১

আর্জেন্টিনাকে তো 'জিততেই হবে'!

কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-কলম্বিয়া। কিক-অফের আগে পরিসংখ্যানের আয়নায় দুই দলের হালচাল

গুঞ্জন শোনা যাচ্ছিল টুর্নামেন্ট শুরুর আগে থেকেই, গত কিছু দিনে যা রূপ নিয়েছে গগনবিদারী চিৎকারে। কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা, এমন প্রবল প্রতীক্ষিত লড়াই তো এখন খুবই সম্ভব।

সকালেই পেরুকে ১-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে ব্রাজিল, প্রত্যাশা পূরণের দায় এখন তাই পুরোটাই আর্জেন্টিনার ওপর। কাজটা তো খুব কঠিনও নয়, সেমিফাইনালে কলম্বিয়াকে হারালেই চলছে।

না হয় অল্প কদিনেই দলের রক্ষণভাগের মূল ভরসা হয়ে যাওয়া ক্রিস্টিয়ান রোমেরোকে পাওয়া নিয়ে সংশয় আছে এ ম্যাচেও, কিন্তু ইতিহাস-পরিসংখ্যান থেকে শুরু করে সাম্প্রতিক ফর্ম-- সব তো আলবিসেলেস্তেদের হয়েই কথা বলছে।

★ আর্জেন্টিনা-কলম্বিয়া এর আগে মুখোমুখি হয়েছে ৪০বার। ২৩ ম্যাচেই জয়ী আর্জেন্টিনা, বিপরীতে ৯ ম্যাচে জিতেছে কলম্বিয়া।

★ কোপা আমেরিকায় দুই দলের এটি পঞ্চদশ লড়াই। আগের ১৪ ম্যাচে ৯বারই জিতেছে আর্জেন্টিনা, ড্র হয়েছে দুই ম্যাচ।

★ কোপা আমেরিকায় দু'দলের সর্বশেষ দেখা ২০১৯ সালে। ব্রাজিলের সালভাদরের সে ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছিল কলম্বিয়া।

★ কোপার সেমিফাইনালে দু'দলের দেখা হচ্ছে তৃতীয়বার। ১৯৯৩ ও ২০০৪--দুবারই জয় পেয়েছিল আর্জেন্টিনা। প্রথমবার ফাইনালে উঠে শিরোপা জিতলেও দ্বিতীয়বার ব্রাজিলের কাছে পেনাল্টি শ্যুটআউটে হেরে গিয়েছিল আর্জেন্টিনা।

★ কলম্বিয়া কোপা আমেরিকার ফাইনালে উঠতে পেরেছে দুবার (১৯৭৫ ও ২০০১)। তবে ঘরের মাঠে একটি ম্যাচও খেলেনি, এমন কোপার সেমিফাইনালে ছয়বার খেলেও ফাইনালে ওঠা হয়নি তাদের।

মেসি কি আরও একবার? ছবি: গেটি ইমেজেস

★ সেমিফাইনালে উঠেছে, এমন কোপায় সর্বশেষ ছয়বারের পাঁচবারই ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। যে একবার পারেনি, তা গত আসরেই৷ ব্রাজিলের বিপক্ষে হেরে গিয়েছিল ২-০ ব্যবধানে।

★ বল কেড়ে নেওয়া (৩০৪), পাস আটকানো (৭৪), ফাউল (৭৮)--এবারের টুর্নামেন্টে তিন তালিকাতেই সবার ওপরের নামটি কলম্বিয়া।

★ এবারের কোপা আর্জেন্টিনায় আর্জেন্টিনার করা গোলের ৮০ ভাগেই জড়িয়ে আছে মেসির নাম। নিজে গোল করেছেন ৪টি, সঙ্গে সমান সংখ্যক গোলে সহায়তাও করেছেন--দুটোই টুর্নামেন্ট সর্বোচ্চ।

★ কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিরুদ্ধে ফ্রি-কিকে করা গোলটি আর্জেন্টিনার হয়ে মেসির ৭৬তম। ৭৭ গোল নিয়ে কনমেবলের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি গোল পেলের। সকালেই কি পেলেকে ছাড়িয়ে যাবেন মেসি?

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×