ম্যাচটা জেতা উচিত ছিল

মাশরাফি বিন মুর্তজা

৩০ অক্টোবর ২০২১

ম্যাচটা জেতা উচিত ছিল

আশা জাগিয়েও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে গেছে বাংলাদেশ, টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জয় না পাওয়ার অপেক্ষাটা দীর্ঘতর হয়েছে আরেকটু। উৎপলশুভ্রডটকম-এ মাশরাফি বিন মুর্তজা জানালেন তাঁর ম্যাচ-পরবর্তী প্রতিক্রিয়া।

আমার কাছে মনে হয়, আজকে ম্যাচটা জেতা উচিত ছিল। ম্যাচটা শেষ পর্যন্ত হাতেই ছিল, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেটা হয়নি।

জেতার কথা বলছি আসলে উইকেটের কারণে। উইকেটটা একদম আমাদের মতোই ছিল। মানে, যে ধরনের উইকেট আমরা আশা করি আর কি। আর প্রথম যখন শুনেছিলাম, শারজার মাঠে খেলা, খুশিই হয়েছিলাম। কারণ, আইপিএলে শারজার উইকেট দেখেছি, স্লো। আজকের উইকেটটা আমরা যেমন চাই, তেমনই পেয়েছিলাম।

তারপরও হেরে গেলাম, ৩ রানে। যা দেখে অনেকের মনে পড়ে যেতে পারে ২০১২ এশিয়া কাপের স্মৃতি। তবে ২০১২ এশিয়া কাপ ফাইনালের সাথে আসলে মেলাতে পারছি না আমি। যেটা ফাইনাল, সেটার সাথে তো কিছু মেলানো সম্ভব না। এটা যদি অন্তত সেমিফাইনালে ওঠার ম্যাচ হতো, তা-ও একটা কথা ছিল। কিন্তু আজ জিতলেও এরপর তো আরও দুইটা জিততে হতো। হয়তো অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের সাথে হিসাব-নিকাশও থাকত। কিন্তু এশিয়া কাপের ম্যাচটা জিতলে প্রথমবারের মতো কোনো শিরোপা আমরা জিততে পারতাম। তাই, এশিয়া কাপ ফাইনালের সাথে মেলানো খুব কঠিন।১৪৩ করতে যেমন ব্যাটিং করতে হতো, লিটন তেমনই ব্যাটিং করছিল

তবুও যেকোনো হারই তো কষ্টকর। আর আজ তো ম্যাচের অনেকটা সময় পর্যন্ত আমরাই নিয়ন্ত্রণ করেছি। কিছু ক্যাচ মিস, মোস্তাফিজের এক ওভারে ১৯ রান… এসব টুকটাক কিছু মুহূর্তেই আমরা ম্যাচটা নিজেদের করে নিতে পারিনি। ক্যাচ মিসকে সেভাবে দায়ী করব না। সত্যি কথা বললে, দুই দলই সমানভাবে ক্যাচ মিস ও মিস ফিল্ডিং করেছে। 

হয়তো বা ওয়েস্ট ইন্ডিজ আমাদের চেয়েও বেশি ফিল্ডিং এবং ক্যাচ মিস করেছে। সেদিক থেকে ওয়েস্ট ইন্ডিজ অনেক লাকি যে, আমাদের চেয়েও বেশি মিস করে ম্যাচটা ওরাই জিতেছে।
আর বোলিংয়ের কথা যদি বলি, টি-টোয়েন্টি খেলায় এরকম একটা ওভার যাওয়া অসম্ভব কিছুই না। হয়তো বা লাস্ট ওভার মোমেন্টাম ওদের কাছে গিয়েছে। এসব কারণে অনেক কিছু মনে হয়। তবে দিনশেষে ১৪৩ কিন্তু চেজ করার মতো, আপনি যদি বিগার পিকচারটা চিন্তা করেন। একজন বোলারের কাছ থেকে আপনি সব সময়ই সেরাটা আশা করছেন, এটাই তো অনেক চাপের। একেকজনের দৃষ্টিভঙ্গি একেকরকম, তবে আমার কাছে ওই ওভারটার পরও ম্যাচটা আমাদের হাতের বাইরে চলে যায়নি। জয়ের জন্য ১৪৩ রান করাটা খুবই সম্ভব ছিল।

আর ১৪৩ তাড়া করতে নেমে যে ব্যাটিংটা দরকার ছিল, লিটন আজ সেটাই করছিল। ওর ভাগ্য খারাপ, জেসন হোল্ডার অত লম্বা হওয়ার কারণেই ওর ক্যাচটা নিয়ে ফেলেছে।

সবকিছুর পর, একটা কথা দিয়েই সমাপ্তি টানি। এই ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল। 

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×