কার্লোস বিয়াঞ্চির সাক্ষাৎকার

‘মেসির জন্য পিএসজিই আদর্শ ক্লাব’

উৎপলশুভ্রডটকম

১৩ আগস্ট ২০২১

‘মেসির জন্য পিএসজিই আদর্শ ক্লাব’

কার্লোস বিয়াঞ্চি। ছবি: এল দেস মার্কি

ফুটবল ইতিহাস তাঁকে মনে রেখেছে কোচ হিসেবে, তবে খেলোয়াড় হিসেবেও কম সফল ছিলেন না কার্লোস বিয়াঞ্চি। ১৯৭৭-৭৯ মৌসুমে খেলেছিলেন পিএসজির জার্সিতে, তখন ৭৪ ম্যাচে করেছিলেন ৬৪ গোল। তাঁরই স্বদেশি লিওনেল মেসি ফরাসি ক্লাবটিতে যোগ দিলেন সদ্যই। এ নিয়ে বিয়াঞ্চির সাক্ষাৎকারের অনূদিত রূপ।

ফুটবল ইতিহাসের একটু খোঁজখবর রাখা মানুষদের কার্লোস বিয়াঞ্চি নামটার সঙ্গে আপনাকে পরিচয় করিয়ে দিতে হবে না নিশ্চয়ই। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মাত্র ১৪ ম্যাচ খেললেও গোল করেছিলেন আটটি, ক্লাব ফুটবলে তো ছিলেন রীতিমতো গোলমেশিন। ফুটবল-বিধাতা অবশ্য কোচ হিসেবেই তাঁকে দিতে চেয়েছেন বিশেষ মর্যাদা, চারটা কোপা লিবার্তোদোরেস জেতা একমাত্র কোচ তো তিনিই।

হঠাৎ করে তাঁকে নিয়ে পড়ার কারণ অবশ্য অন্য। ১৯৭৭-৭৯ মৌসুমে খেলেছিলেন পিএসজির জার্সিতে, ৭৪ ম্যাচে করেছিলেন ৬৪ গোল। তাঁরই স্বদেশি লিওনেল মেসি ফরাসি ক্লাবটায় যোগ দিলেন সদ্যই। সাংবাদিকরাও তাই হুমড়ি খেয়ে পড়লেন তাঁর সাক্ষাৎকার নিতে। পড়ুন সেই সাক্ষাৎকারের অনূদিত রূপ:

প্রশ্ন: শুনেছেন নিশ্চয়ই, লিওনেল মেসি এই দিন দুয়েক হলো প্যারিস সেন্ট-জার্মেইয়ে যোগ দিয়েছেন। খবরটা শুনে আপনার তাৎক্ষণিক প্রতিক্রিয়া কেমন ছিল?

কার্লোস বিয়াঞ্চি: আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা মনে হয়, প্যারিসে এসে সে খুশি হয়েছে নিশ্চয়ই। যারা ফুটবল ভালোবাসে, তারা খবরটা শুনে কেবল উৎফুল্লই হতে পারে, কেননা এই ক্লাবটা কিংবা শহরটা ওর এবং ওর পরিবারের জন্য আদর্শ। গত মৌসুমে বার্সেলোনার হয়ে কিংবা আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ওকে আমি যতটুকু খেলতে দেখেছি, তাতে ওর খেলা অনন্য সাধারণ পর্যায়েরই মনে হয়েছে। আগের মতো এখনো ও পার্থক্য গড়ে দিতে পারে। চোটেও খুব একটা পড়ে না। আমার বিশ্বাস, এই পর্যায়ে ও আরও বেশ কয়েক বছর খেলতে পারবে।

বিয়াঞ্চি যখন পিএসজিতে গিয়েছিলেন। ছবি: পিএসজি

প্রশ্ন: প্যারিসে তাঁর ভূমিকাটা কী হবে?

বিয়াঞ্চি: প্যারিস সেন্ট-জার্মেইতে ওর সময়টা বেশ ভালোই কাটবে। দলে আর্জেন্টিনা আর ব্রাজিলের অনেক বন্ধু পাবে তো! ওর জন্য প্যারিসের জার্সিতে সাফল্য পাওয়ার মঞ্চটা প্রস্তুতই। ২০১৯ সালে পিএসজির মালিক নাসের আল-খেলাইফি আমাকে যখন পার্ক দেস প্রিন্সেসে আমন্ত্রণ জানিয়েছিল, আমি বলেছিলাম, পিএসজি চ্যাম্পিয়নস লিগ জিতবে। গিত দুই মৌসুমে ওরা কিন্তু জয় থেকে খুব একটা দূরেও ছিল না। এখন লিওনেল মেসিকেও যেহেতু ওরা দলে পেয়েছে, আমি আরও বেশি আত্মবিশ্বাসী। মরিসিও পচেত্তিনোর তূণে নতুন তির যোগ হলো। আমি যখন বোকা জুনিয়র্সকে কোচিং করাতাম, আমার দলেও এরকম খেলোয়াড়ই ছিল। মাঠে হুয়ান রোমান রিকুয়েলমের মতো খেলোয়াড়কে নামিয়ে দিলে কোচের কাজটা সহজ হয়ে যায় খুব। কেননা, ওরা নিজেরাই জানে, কিভাবে কী করতে হবে। আমার কাছে মেসিই এই মুহূর্তে বিশ্বসেরা ফুটবলার। আমি তো ওকে আর্জেন্টিনার ইতিহাসে সেরা খেলোয়াড়ও মনে করি। আর্জেন্টিনাতেও এই কথা আমি বলেছি, স্বাভাবিকভাবেই ডিয়েগো ম্যারাডোনার ভক্তদের কথাটা খুশি করেনি।

প্রশ্ন: প্যারিসের ফরোয়ার্ড লাইন-আপটা তো অনবদ্য...

বিয়াঞ্চি: তা তো বটেই। লিওনেল মেসি এর আগেই নেইমারের সঙ্গে খেলেছে। লুইস সুয়ারেজের সঙ্গে মিলে তিনজনে অসাধারণ একটা ত্রয়ী গড়ে তুলেছিল। কিলিয়ান এমবাপ্পেও বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। তিনজন কিভাবে একে অপরকে সাহায্য করবে, সেটা নিয়ে আমি মোটেই দুশ্চিন্তা করছি না। প্যারিসে এসে পার্ক দেস প্রিন্সেসে বসে ওদের খেলা দেখার জন্য আমার আর তর সইছে না। প্যারিস সেন্ট-জার্মেইয়ে যোগ দেওয়ার জন্য মেসিকে ধন্যবাদ জানাতে পারব বলেও আশা করছি।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ
আপনার মন্তব্য
আরও পড়ুন
×